১৪ কিমির বেহাল রাস্তায় জেরবার চেলিয়ামার বাসিন্দা

নিত্য প্রয়োজনে মহকুমা সদর রঘুনাথপুরে আসতে হয়। কিন্তু, বেহাল রাস্তার জন্য সেই যাতায়াত হয়ে উঠেছে দুর্বিষহ। প্রতিদিনই ছোটখাটো দুর্ঘটনা ঘটছে। রাস্তা সংস্কারের দাবি একাধিকবার জানানো হয়েছে প্রশাসনের কাছে। কিন্তু, অবস্থার হেরফের হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রঘুনাথপুর শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৪ ০০:৫০
Share:

নিত্য প্রয়োজনে মহকুমা সদর রঘুনাথপুরে আসতে হয়। কিন্তু, বেহাল রাস্তার জন্য সেই যাতায়াত হয়ে উঠেছে দুর্বিষহ। প্রতিদিনই ছোটখাটো দুর্ঘটনা ঘটছে। রাস্তা সংস্কারের দাবি একাধিকবার জানানো হয়েছে প্রশাসনের কাছে। কিন্তু, অবস্থার হেরফের হয়নি।

Advertisement

এই ছবি রঘুনাথপুর ২ ব্লক এলাকার। মহকুমা সদর রঘুনাথপুর থেকে ব্লক সদর চেলিয়ামা যাওয়ার দীর্ঘ ১৪ কিলোমিটার রাস্তার বেহাল দশার জন্য ক্ষোভ ছড়িয়েছে এলাকায়। এমনকী, যুব তৃণমূলও গণস্বাক্ষর সংগ্রহ করে রাস্তা সংস্কারের দাবি একাধিকবার জানিয়েছে প্রশাসন থেকে শুরু করে জেলা পরিষদে। ঝাড়খণ্ড ঘেঁষা রঘুনাথপুর ২ ব্লকের ছ’টি পঞ্চায়েত এলাকার বাসিন্দাদের মহকুমা হাসপাতাল থেকে শুরু করে থানা,আদালত বা কলেজে আসার জন্য এই রাস্তাই ভরসা। কিন্তু, রাস্তার প্রায় পুরোটাই বেহাল হয়ে রয়েছে দীর্ঘদিন ধরে। কয়েক মাস আগে রাস্তা সংস্কারের দাবিতে পণ্যবাহী ট্রাক আটকে বিক্ষোভও দেখিয়েছিলেন স্থানীয় বাসিন্দারা। তাঁদের ক্ষোভ, রাস্তার বেশিরভাগ অংশ জুড়ে অসংখ্য ছোট-বড় গর্ত তৈরি হয়ে খুবই দুর্ঘটনাপ্রবণ হয়ে পড়েছে। রঘুনাথপুর ২ ব্লকের যুব তৃণমূল সভাপতি স্বপন মেহেতা বলেন, “স্থানীয় বাসিন্দাদের স্বার্থে আমরা গণস্বাক্ষর সংগ্রহ করে রাস্তা সংস্কারের দাবি জানিয়েছি প্রশাসনের সর্বস্তরে ও জেলা পরিষদে।”

রাজ্য সরকার শিল্পায়নে নজর দেওয়ার ফলে পরিকাঠামোর উন্নয়নে রঘুনাথপুর মহকুমার বহু রাস্তারই আমূল সংস্কার করা হচ্ছে। কেন্দ্রীয় তহবিল থেকে সংস্কার হচ্ছে পুরুলিয়া-বরাকর রাজ্য সড়ক কিংবা কাশীপুর থেকে রঘুনাথপুর রাস্তা। কিন্তু, রঘুনাথপুর থেকে চেলিয়ামা পর্যন্ত এই গুরুত্বপূর্ণ রাস্তা সংস্কার না হওয়ায় এলাকায় ক্ষোভ আরও ছড়িয়েছে। স্থানীয় কংগ্রেস নেতা অনিমেষ চার-এর অভিযোগ, “রঘুনাথপুর ২ ব্লক এলাকায় বেশ কয়েকটি ছোট-বড় কারখানা রয়েছে। আরও কিছু সংস্থা এখানে কারখানা গড়তে জমি দেখেছে। এই অবস্থায় এলাকার পরিকাঠামো উন্নয়নে রাস্তা সংস্কারের প্রয়োজনীয়তা থাকলেও প্রশাসন, জেলা পরিষদ সেই দায়িত্ব এড়িয়ে যাচ্ছে।”

Advertisement

ব্লক প্রশাসন সূত্রের খবর, রঘুনাথপুর ২ পঞ্চায়েত সমিতির তরফে রাস্তার গর্তগুলিকে মাটি দিয়ে ভরাট করা হয়েছিল। কিন্তু, বৃষ্টির পরে গাড়ি চলাচল করায় মাটি উঠে ফের গর্ত তৈরি হয়েছে। ব্লক প্রশাসনের এক কর্তা বলেন, “পঞ্চায়েত সমিতির সীমিত তহবিল থেকে যেটুকু করা সম্ভব, তা করা হয়েছে। রাস্তাটির দ্রুত সংস্কার প্রয়োজন জানিয়ে রিপোর্ট পাঠানো হয়েছে জেলা পরিষদে।” পুরুলিয়া জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ সুজয় বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ওই রাস্তাটির সংস্কারের জন্য জেলা পরিষদের নিজস্ব তহবিল থেকে প্রথম পর্যায়ে ৪০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছিল। ই-টেন্ডার আহ্বান করলেও দরপত্র জমা না পড়ায় কাজই শুরু করা যায়নি। পরে অবশ্য দরপত্র জমা পড়েছে। ঠিকাদার সংস্থাকে ওয়ার্ক অর্ডারও দেওয়া হয়েছে। কাজ শুরু করেছে।

এলাকার মানুষের অবশ্য প্রশ্ন, যেখানে কাশীপুর থেকে রঘুনাথপুর পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার রাস্তা সংস্কারে হচ্ছে ১০ কোটি টাকা ব্যয়ে, সেখানে মাত্র ৪০ লক্ষ টাকায় ১৪ কিলোমিটার রাস্তার কতটুকু সংস্কার সম্ভব। সুজয়বাবুর দাবি, “পরবর্তী পর্যায়ে আরও ৪৫ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। কিন্তু, লোকসভা নির্বাচন ঘোষণা হয়ে যাওয়ায় টেন্ডার ডাকা সম্ভব হয়নি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন