প্রতারণা চক্রে গ্রেফতার আরও ১

কেঁচো খুঁড়তে গিয়ে ক্রমেই কেউটে বেরিয়ে আসছে! সিনেমায় লগ্নির লোভ দেখিয়ে পুরুলিয়ার এক ব্যবসায়ীর থেকে তিন কোটি টাকা আত্মসাতের অভিযোগে গত রবিবার সোমা বাগ নামে এক মহিলাকে গ্রেফতার করে হেয়ার স্ট্রিট থানার পুলিশ।

Advertisement

মেহবুব কাদের চৌধুরী

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০১৭ ০৩:২২
Share:

প্রতীকী ছবি।

কেঁচো খুঁড়তে গিয়ে ক্রমেই কেউটে বেরিয়ে আসছে!

Advertisement

সিনেমায় লগ্নির লোভ দেখিয়ে পুরুলিয়ার এক ব্যবসায়ীর থেকে তিন কোটি টাকা আত্মসাতের অভিযোগে গত রবিবার সোমা বাগ নামে এক মহিলাকে গ্রেফতার করে হেয়ার স্ট্রিট থানার পুলিশ। সোমাকে জিজ্ঞাসাবাদ করে শ্যামল পাল নামে বিজয়গড়ের এক যুবকের হদিস মেলে। মঙ্গলবার গভীর রাতে তাঁর বাড়ি থেকে শ্যামলকে গ্রেফতার করা হয়েছে।

তদন্তে পুলিশ জেনেছে, পুরুলিয়ার ওই ব্যবসায়ী ছাড়াও একাধিক ব্যক্তির থেকে প্রায় দশ কোটি টাকা আদায় করেছেন সোমা। ফেসবুকে নিজের নাম-পরিচয়-বয়স বদলে ভুয়ো কোম্পানির সিল প্যাড দেখিয়ে লোক ঠকানোয় সিদ্ধহস্ত সোমা জেরায় স্বীকার করেছেন, তাঁর নিজস্ব সংস্থা না থাকায় সংগ্রহ করা টাকা ব্যাঙ্কে রাখতেন না। তদন্তকারীরা জানান, নোট বাতিলের সময়ে তাই তাঁর কাছে প্রায় সাত কোটি টাকা গচ্ছিত ছিল। ওই টাকা কাজে লাগাতে সোমা শ্যামল পালের সন্ধান পান। সাত কোটি টাকা শ্যামলের কাছে রাখেন। কিন্তু তাঁর বিনিময়ে শ্যামলের থেকে নতুন নোটের বেশির ভাগ তিনি এখনও পাননি বলে পুলিশকে জানিয়েছেন সোমা। কেক-পেস্ট্রির ব্যবসায়ী শ্যামল পুরনো নোটের বিনিময়ে নতুন নোট দেওয়ার কারবারও করেন বলে জানিয়েছে পুলিশ। এ দিন আদালত তাঁকে আগামী ১৯ তারিখ পর্যন্ত পুলিশ হেফাজত দিয়েছে।

Advertisement

সোমাকে গ্রেফতারের পরে উঠে এসেছে পুরুলিয়া জেলা পরিষদের এক শীর্ষ নেতার নামও। ওই নেতার সঙ্গে সোমার যোগাযোগ রয়েছে বলে পুলিশ জেনেছে। বিভিন্ন ব্যক্তির থেকে সংগ্রহ করা সোমার প্রতারণার টাকার অংশ ওই নেতা নিয়েছেন বলে অভিযোগ। লালবাজারের এক কর্তার কথায়, ‘‘প্রতারণা কাণ্ডে অনেক প্রভাবশালীর নাম উঠে আসছে। এর সঙ্গে বড় চক্রের যোগ আছে। ধাপে ধাপে তদন্ত প্রক্রিয়া এগিয়ে নিতে চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন