বাজেটে বাংলার রেলভাগ্য তলানিতে

বাজেটে পশ্চিমবঙ্গের জন্য মোট ৫,৪৩৭ কোটি বরাদ্দ করেছে অর্থ মন্ত্রক। টুইট করে রেল জানিয়েছে, ইউপিএ আমলের পাঁচ বছরে রাজ্যের জন্য গড়ে যেখানে ৪,৩৮০ কোটি বরাদ্দ করা হত, সেখানে এ বছর ২৪% বাজেট বরাদ্দ বেড়েছে বাংলার জন্য।

Advertisement

অনমিত্র সেনগুপ্ত

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:৫৮
Share:

প্রতীকী ছবি।

যেন সেনসেক্স! এক ধাক্কায় প্রায় ন’শো কোটি। ভোটের আগে শেষ বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি পশ্চিমবঙ্গে রেলের বাজেট বরাদ্দ কমিয়ে দিলেন প্রায় ন’শো কোটি টাকা! কলকাতা মেট্রো ছাড়া নতুন লাইন, ডাবলিং বা গেজ পরিবর্তন— প্রতিটি ক্ষেত্রে বরাদ্দ বেড়েছে নামমাত্র। অর্থের অভাবে নতুন কাজ ঘোষণার ঝুঁকি নেয়নি রেল। মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন রাজ্যের জন্য ঘোষিত প্রকল্পগুলিতেও বরাদ্দ করা হয়েছে নামকেওয়াস্তে ।

Advertisement

বাজেটে পশ্চিমবঙ্গের জন্য মোট ৫,৪৩৭ কোটি বরাদ্দ করেছে অর্থ মন্ত্রক। টুইট করে রেল জানিয়েছে, ইউপিএ আমলের পাঁচ বছরে রাজ্যের জন্য গড়ে যেখানে ৪,৩৮০ কোটি বরাদ্দ করা হত, সেখানে এ বছর ২৪% বাজেট বরাদ্দ বেড়েছে বাংলার জন্য। কিন্তু গত বছর যে পশ্চিমবঙ্গকে রেল বাজেটে ৬,৩৩৬ কোটি টাকা দেওয়া হয়েছিল, কৌশলে সে প্রসঙ্গ এড়িয়ে গিয়েছে রেল মন্ত্রক। তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়ের কথায়, ‘‘এটা চালাকি ছাড়া আর কিছু নয়। সংখ্যার জাগলারি দিয়ে মানুষকে বোকা বানানোর চেষ্টা।’’ কংগ্রেসের অধীর চৌধুরীও বলেন, অন্যান্য ক্ষেত্রের মতো বাংলা এই ক্ষেত্রেও বিমাতৃসুলভ আচরণের শিকার।

নীতিগত ভাবেই গত কয়েক বছর ধরে নতুন প্রকল্প ঘোষণার বদলে চালু প্রকল্প শেষ করার দিকেই ঝুঁকেছে রেল। সেই সূত্র মেনে বাংলার ভাগ্যে নতুন প্রকল্প জুটেছে নামমাত্র। তার মধ্যে উল্লেখযোগ্য হল, পুরুলিয়া-কোটশিলা ৩৬ কিমি ডাবলিং-এর জন্য ৩ লক্ষ টাকা এবং চান্ডিল-আনাড়া-বার্নপুরের অংশে তৃতীয় লাইন। যার সঙ্গে অতিরিক্ত লুপ লাইন জুড়বে নিমডি-উরমা-তামনা-বাগালিয়া থেকে (১২৫ কিমি)। বরাদ্দ হয়েছে ৭.২৯ কোটি টাকা। সাগর পোর্ট থেকে ডায়মন্ডহারবার হয়ে খিদিরপুর শালিমার ও ডানকুনি হয়ে নতুন লাইনের সমীক্ষার কাজে বরাদ্দ হয়েছে ৭.২২ কোটি। গত বার যে খাতে বরাদ্দ ছিল ২৮ কোটি টাকা। সব মিলিয়ে মেট্রো ছাড়া কম-বেশি সব প্রকল্পেই বরাদ্দ কমেছে। মমতা জমানায় ঘোষিত রেল প্রকল্পের মধ্যে কাঁচরাপাড়া নতুন রেল কোচ কারখানার ভাগ্যে জুটেছে ২৬ লক্ষ টাকা। গত বারের চেয়েও এক কোটি টাকা কম। বাকি প্রকল্পগুলি নিয়ে নীরব রেল মন্ত্রক।

Advertisement

পশ্চিমবঙ্গের সাংসদেরা বঞ্চনার অভিযোগ তুললেও, বিজেপি শাসিত অধিকাংশ রাজ্যেই খুশি। অধিকাংশ রাজ্যের বাজেট বরাদ্দ অনেকটাই বেড়েছে। সবচেয়ে বেশি ফায়দা পেয়েছে ভোটমুখী মধ্যপ্রদেশ ও রেলমন্ত্রী পীযূষ গয়ালের রাজ্য মহারাষ্ট্র। দু’টি রাজ্যে যথাক্রমে বরাদ্দ বেড়েছে যথাক্রমে ১০০০ কোটি ও ৭০০ কোটি টাকার কাছাকাছি। বাজেট বরাদ্দ বেড়েছে উত্তরপ্রদেশ, বিহার বা অসমের মতো বিজেপি শাসিত রাজ্যেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন