এখনই ইনিংস শেষ নয় বর্ষার

শারদোৎসব পেরিয়ে গিয়েছে। সামনে লক্ষ্মী পুজো। বাঙালির ক্যালেন্ডারে এখন উৎসবের মাস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৭ ০৩:১৩
Share:

ফাইল চিত্র।

স্লগ ওভারে বর্ষাকে টিকিয়ে রাখছে গাঙ্গেয় বঙ্গের উপরে থাকা ঘূর্ণাবর্ত। তার জেরে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গ ও লাগোয়া এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানান, মঙ্গলবার ঘূর্ণাবর্তটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও লাগোয়া ঝাড়খণ্ডের উপরে ছিল। এর জেরে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বস্তুত পুজো থেকেই বর্ষা ফের জোর ফিরে পেয়েছে। পুজোয় বারবার বাউন্সার দিয়েছে বর্ষা। একাদশীর দুপুর থেকে বৃষ্টির দাপট কমলেও মেঘের হানাদারি অব্যাহত।

শারদোৎসব পেরিয়ে গিয়েছে। সামনে লক্ষ্মী পুজো। বাঙালির ক্যালেন্ডারে এখন উৎসবের মাস। কিন্তু বর্ষার ইনিংস এখনও শেষ হয়নি। আবহবিদেরা জানান, নির্ঘণ্ট মেনে চললে ৮ অক্টোবর বর্ষার বিদায় নেওয়ার কথা। কিন্তু গত কয়েক বছর ধরে বর্ষা ক্রমশ দীর্ঘায়িত হচ্ছে।

Advertisement

আবহবিজ্ঞানীদের একাংশের মতে, বর্ষা শেষ পর্বে ক্রমশ ঝিমিয়ে পড়ে। কিন্তু সেই সময় কোনও ঘূর্ণাবর্ত বা নিম্নচাপ তৈরি হলে বর্ষা ফের জোরালো হয়। এর জেরে তার বিদায়পর্ব বিলম্বিত হয়। এ বারও এই ঘূর্ণাবর্তের জেরে বর্ষার বিদায় বিলম্বিত হবে কি না, সেটাই
এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন