Rajya Sabha Election

মঙ্গলে চার, বৃহস্পতিতে এক! তৃণমূল, বিজেপির রাজ্যসভার প্রার্থীরা কে কবে মনোনয়ন জমা দেবেন?

রবিবারই তৃণমূলের তরফে তাদের চার জন রাজ্যসভা প্রার্থীর নাম ঘোষণা করা হয়। রবিবার সন্ধ্যায় রাজ্যসভার প্রার্থী হিসাবে শমীক ভট্টাচার্যের নাম ঘোষণা করে বিজেপিও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩২
Share:

পশ্চিমবঙ্গ বিধানসভা। —ফাইল চিত্র।

তৃণমূল এবং বিজেপির তরফে রাজ্যসভার প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছিল রবিবার। মঙ্গলবার পাঁচ প্রার্থীর মধ্যে চার জন রাজ্য বিধানসভায় মনোনয়ন পেশ করতে চলেছেন। তৃণমূল সূত্রে আগেই জানা গিয়েছিল, তাদের চার প্রার্থী মঙ্গলবার রাজ্যসভায় মনোনয়ন জমা দেবেন। সেই মতো সোমবার, সপ্তাহের প্রথম কাজের দিনেই মনোনয়ন সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি কাজ সেরে ফেলে তৃণমূলের পরিষদীয় দল। তবে পরে ওই সূত্র মারফত জানা যায়, মঙ্গলবার নয়, বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেবেন তাদের অন্যতম প্রার্থী সাগরিকা ঘোষ।

Advertisement

তৃণমূলের ওই সূত্রের খবর, নিজের প্রার্থী হওয়ার খবর অনেক দেরিতে জেনেছেন সাগরিকা। তাই রাজ্যসভা ভোটে প্রার্থী হতে গেলে যে সমস্ত নথির প্রয়োজন হয়, তা জোগাড় করতে তাঁর একটু সময় লাগছে।

অন্য দিকে, বিজেপির তরফে প্রথমে জানা গিয়েছিল, তাঁদের মনোনীত রাজ্যসভা প্রার্থী শমীক ভট্টাচার্য বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিধানসভায় গিয়ে মনোনয়ন জমা দেবেন। কিন্তু পরে সিদ্ধান্তবদল করে জানানো হয়, মঙ্গলবারই মনোনয়নপত্র জমা দেবেন শমীক। এমনিতে মঙ্গলবার সরস্বতী পুজোর রাজ্য সরকার ছুটি ঘোষণা করেছে। তবে রাজ্যসভা ভোটের কারণেই ওই দিন খোলা থাকছে বিধানসভার সচিবালয়।

Advertisement

রবিবারই তৃণমূলের তরফে তাদের চার জন রাজ্যসভা প্রার্থীর নাম ঘোষণা করা হয়। তাঁরা হলেন নাদিমুল হক, প্রাক্তন সাংসদ সুস্মিতা দেব, প্রাক্তন সাংসদ মতুয়া মহাসঙ্ঘের সঙ্ঘাধিপতি মমতাবালা ঠাকুর এবং সাংবাদিক সাগরিকা ঘোষ। রবিবার সন্ধ্যাতেই রাজ্যসভার প্রার্থী হিসাবে শমীক ভট্টাচার্যের নাম ঘোষণা করে বিজেপি। রাজ্য বিধানসভায় দলগুলির যা শক্তি, তাতে তৃণমূল তাদের চার প্রার্থী এবং বিজেপি তাদের এক প্রার্থীকে কোনও রকম প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই নির্বাচিত করতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন