Recruitment Scam

কুন্তলের সঙ্গে ৫০ লক্ষেরও বেশি লেনদেন, আলাপ অভিজাত ক্লাবে! সোমাকে আবার ডেকে পাঠাল ইডি

ইডির তদন্তকারীরা জানতে পেরেছেন যে, সোমা এবং কুন্তলের মধ্যে আর্থিক লেনদেনের পরিমাণ ৫০ লক্ষ টাকারও বেশি। তবে এই বিষয়ে নিশ্চিত হতে সোমার ব্যাঙ্কের নথি খতিয়ে দেখতে চাইছেন তদন্তকারীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১৩:৫৪
Share:

কুন্তলের সঙ্গে মোটা টাকার লেনদেন। সোমাকে আবারও ডেকে পাঠাল ইডি। ফাইল চিত্র।

কুন্তল ঘোষ এব‌ং সোমা চক্রবর্তী সম্পর্কে আরও কিছু নতুন তথ্য হাতে পেলেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর আধিকারিকেরা। ইডি সূত্রে খবর, নিয়োগ দুর্নীতিকাণ্ডে অন্যতম অভিযুক্ত কুন্তলের সঙ্গে একটি অভিজাত ক্লাবে আলাপ হয়েছিল সোমার। ২০১৫ সাল থেকেই একে অপরকে চেনেন তাঁরা। ইডির তদন্তকারীরা এ-ও জানতে পেরেছেন যে, সোমা এবং কুন্তলের মধ্যে আর্থিক লেনদেনের পরিমাণ ৫০ লক্ষ টাকারও বেশি। তবে এই বিষয়ে নিশ্চিত হতে সোমার ব্যাঙ্কের নথি খতিয়ে দেখতে চাইছেন তদন্তকারীরা। তার জন্য সোমাকে আরও এক বার ইডি অফিসে ডেকে পাঠানো হয়েছে। সঙ্গে আনতে বলা হয়েছে ব্যাঙ্কের যাবতীয় নথি।

Advertisement

নিয়োগ দুর্নীতিকাণ্ডে অভিযুক্ত, অধুনা জেলবন্দি হুগলির বলাগড়ের যুব তৃণমূল নেতা কুন্তলের সঙ্গে সোমা চক্রবর্তীর কী সম্পর্ক, তা নিয়ে আগেই বেশ কিছু তথ্য হাতে এসেছিল ইডি আধিকারিকদের কাছে। গত শুক্রবার আদালত থেকে বেরোনোর মুখে কুন্তল দাবি করেছিলেন যে, তিনি সোমাকে চেনেন না। কিন্তু ইডি সূত্রে খবর, জেরায় সোমার সঙ্গে ‘বন্ধুত্বের’ কথা স্বীকার করেন কুন্তল। অন্য দিকে সোমাও জানান যে, কুন্তল তাঁর ‘বন্ধু’। ইডির তদন্তকারীরা কুন্তলের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রায় সাড়ে ৬ কোটি টাকার সন্ধান পেয়েছিলেন। এই টাকার লেনদেন সংক্রান্ত তদন্তের সূত্রেই উঠে আসে সোমার নাম। ইডি সূত্রে খবর, কুন্তল দাবি করেছিলেন ‘পরিচিত’ হিসাবে সোমাকে ৫ লক্ষ টাকা দিয়েছিলেন তিনি। তদন্তকারীরা অবশ্য টাকার এই অঙ্কটা ৫০ লক্ষের মতো বলে প্রাথমিক ভাবে জানতে পারেন। সোমা জানান যে, ব্যবসার কাজে লাগাবেন বলে ধার হিসাবে কুন্তলের থেকে তিনি এই টাকা নিয়েছিলেন। ধার হিসাবে নেওয়া টাকা সোমা কুন্তলের কাছে ফিরিয়ে দিতেন কি না, তা বিভিন্ন নথি পরীক্ষা করে যাচাই করতে চায় ইডি।

Advertisement

ইতিমধ্যেই কুন্তলের ব্যাঙ্ক-সহ বিভিন্ন নথি খতিয়ে দেখেছেন ইডি আধিকারিকরা। আর সেই নথি খতিয়ে দেখতে গিয়েই সোমার নাম উঠে আসে। ইডি সূত্রে খবর, ২০২০ সাল থেকে সোমা নামের ওই মহিলার সঙ্গে কুন্তলের বেশ কয়েক বার অর্থ লেনদেন হয়েছিল। কুন্তল প্রায় ৫০ লক্ষ টাকা সোমাকে দিয়েছিলেন বলেও ইডি প্রাথমিক ভাবে জানতে পারলেও এই অঙ্কটা আরও বাড়ার ইঙ্গিত পেয়েছেন তদন্তকারীরা। কুন্তলের ব্যাঙ্কের নথি খতিয়ে দেখার পর সোমাকে ইডির তরফে তলব করা হয়। কিছু দিন আগেই সিজিও কমপ্লেক্সে গিয়ে হাজিরাও দেন সোমা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন