Siraj ud-Daulah Palace

সিরাজের প্রাসাদ অনাদরে ম্লান, ইতিহাস বাঁচাতে মুর্শিদাবাদে এক হল দুই বাংলা

সিরাজউদ্দৌলার প্রাসাদ ধ্বংসপ্রায়। তা সংরক্ষণের উদ্যোগ নিয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী। দুই বাংলার মানুষ তাঁর সংগঠনে যোগ দিয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

মুর্শিদাবাদ শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৯:৩৭
Share:

সিরাজের প্রাসাদ সংরক্ষণের সৌধ স্থাপন অনুষ্ঠানে একত্রে দুই বাংলার সদস্যেরা। নিজস্ব চিত্র।

নবাব সিরাজউদ্দৌলার প্রাসাদ ‘হিরাঝিল’ সংরক্ষণে উদ্যোগী বেসরকারি সংস্থা। শুক্রবার গঙ্গার ধারে হিরাঝিল প্রাসাদের ধ্বংসাবশেষ রক্ষার প্রথম পদক্ষেপ হিসেবে উদ্বোধন করা হয়েছে একটি স্মৃতিসৌধের। উদ্যোগী সংস্থাটিতে পশ্চিমবঙ্গের পাশাপাশি বাংলাদেশের সদস্যেরাও রয়েছেন। ইতিহাস রক্ষায় হাত মিলিয়েছে দুই বাংলা।

Advertisement

সিরাজের প্রাসাদ সংরক্ষণে প্রধান উদ্যোগী কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী সমর্পিতা দত্ত। দুই বাংলার সদস্যদের নিয়ে তিনিই সংস্থাটি তৈরি করেছেন। যার মূল লক্ষ্য, মুর্শিদাবাদ তথা বাংলার ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ স্থান সিরাজের হিরাঝিল সংরক্ষণ।

ভাগীরথী নদীর পশ্চিম পাড়ে মুকুন্দবাগের বাগানপাড়া এলাকায় নবাব আলিবর্দি খান দৌহিত্র সিরাজের জন্য একটি প্রাসাদ গড়ে দিয়েছিলেন। তারই নাম হিরাঝিল। পলাশীর যুদ্ধের পর তিনটি গম্বুজ বিশিষ্ট এই প্রাসাদ থেকেই রাজমহলের দিকে সিরাজ রওনা দিয়েছিলেন। পথে ভগবানগোলায় মীরজাফরের বাহিনী তাঁকে ধরে ফেলে। ভাগীরথীর ভাঙনে এই ঐতিহ্যবাহী প্রাসাদের ধ্বংসাবশেষ এখন অস্তিত্ব সঙ্কটের মুখে। তা উদ্ধারের চেষ্টা চালাচ্ছেন সমর্পিতারা।

Advertisement

সমর্পিতার কথায়, ‘‘হিরাঝিল প্রাসাদ রক্ষার এই কর্মকাণ্ডে এ পার বাংলার সঙ্গে ও পার বাংলার বহু মানুষ যোগ দিয়েছেন। প্রকৃত ইতিহাস সম্পর্কে মানুষের উৎসাহ বাড়ছে।’’ পাশাপাশি, ইতিহাস সংরক্ষণের বিষয়ে সরকারের উদাসীনতা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন উদ্যোক্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন