RAF in Local train

ভরদুপুরে রিষড়া থেকে লেডিস কম্পার্টমেন্টে উঠল র‌্যাফ! হাওড়া মেনলাইনের ট্রেনে বিশেষ নিরাপত্তা

দুপুর তখন দেড়টা। তার একটু আগেই এই রিষড়া স্টেশন চত্বর ঘুরে দেখে গিয়েছেন রাজ্যপাল। তারও কয়েক ঘণ্টা আগে এই রিষড়া স্টেশনে দুশ্চিন্তার তিন ঘণ্টা কাটিয়েছেন শয়ে শয়ে ট্রেনযাত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৬:১৫
Share:

মহিলা বগিতে র‌্যাফ। মঙ্গলবার দুপুরে ব্যান্ডেল লোকালে। নিজস্ব চিত্র।

দুপুরবেলা হাওড়া মেনলাইনের লোকাল ট্রেনের মহিলা কামরা। রিষড়া স্টেশনে এসে ট্রেন দাঁড়াতেই উঠে পড়লেন দু’জন র‌্যাফ। ফিকে জলপাই পোশাক। কাঁধে বন্দুক। লেডিস বগিতে প্রহরীদের দেখতে অভ্যস্ত নিত্যযাত্রীরা। তবে তাঁরা থাকেন রাতে। তা-ও সব সময় সশস্ত্র নয়। রাতের দিকে মহিলা কামরায় পাহারায় থাকে জিআরপি। কিন্তু দিনদুপুরে লোকাল ট্রেনের কামরায় র‌্যাফ সাম্প্রতিক অতীতে দেখা গিয়েছে বলে মনে পড়ে না। মঙ্গলবার সেই সচরাচর না হওয়া দৃশ্যই চোখে পড়ল হাওড়াগামী এক ব্যান্ডেল লোকালে।

Advertisement

দুপুর তখন দেড়টা। তার একটু আগেই এই রিষড়া স্টেশন চত্বর ঘুরে দেখে গিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তারও বেশ কয়েক ঘণ্টা আগে এই রিষড়া স্টেশনে দুশ্চিন্তার তিন ঘণ্টা কাটিয়েছেন শয়ে শয়ে ট্রেন যাত্রী। অভিযোগ, বোমাবাজি হয়েছে প্ল্যাটফর্ম থেকে দু’পা দূরে রিষড়ার ৪ নম্বর রেল গেটের কাছে। প্রায় ঘণ্টা আড়াই ধরে চলতে থাকা সেই অশান্তির সময়ে বন্ধ করে দেওয়া হয় ট্রেন। হাওড়া মেন লাইনে রিষড়ার দু’দিকে থমকে যায় পরের পর আপ এবং ডাউনে যাওয়ার ট্রেন। রাতেই র‌্যাফ নামে রিষড়ায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। কিন্তু তার আগের তিন ঘণ্টার অভিজ্ঞতা যাঁদের হয়েছে বা যাঁরা জেনেছেন, লোকাল ট্রেনের কামরায় র‌্যাফ দেখে তাঁদের অনেকেরই সিঁদুরে মেঘ দেখার অবস্থা!

মঙ্গলবার অবশ্য রিষড়া এবং তার লাগোয়া শ্রীরামপুরের বেশ কিছু এলাকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। আগাম নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। রিষড়া স্টেশন চত্বরে তো বটেই রিষড়া এবং শ্রীরামপুরের বহু এলাকায় মোতায়েন করা হয়েছে পুলিশবাহিনী। তবু মঙ্গলবার বেশ কিছু ধর্মীয় মিছিলেরও সম্ভাবনা আছে বলেও বিভিন্ন সূত্রে খবর। এই পরিস্থিতিতে লোকাল ট্রেনের মহিলা কামরায় র‌্যাফের উপস্থিতি বাড়তি সতর্কতার ইঙ্গিত দিচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন