Higher Secondary Exam

Higher Secondary: উচ্চ মাধ্যমিক পরীক্ষাসূচিতে বদলের ইঙ্গিত

আট লক্ষের কিছু বেশি ছাত্রছাত্রী এ বার উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে। গত ১ নভেম্বর পরীক্ষাসূচি ঘোষণা করেছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ০৬:১৩
Share:

প্রতীকী ছবি।

চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি পরিবর্তনের ইঙ্গিত দিলেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। আগের সূচি অনুযায়ী ২ থেকে ২০ এপ্রিল ওই পরীক্ষা নেওয়ার কথা। কিন্তু ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, জয়েন্ট মেন (জেইই) পরীক্ষা হবে ১৬-২১ এপ্রিল। দুই পরীক্ষার সময়সূচিতে যাতে কোনও ঠোকাঠুকি না-হয়, সেই জন্যই উচ্চ মাধ্যমিকের সূচিতে কিছু রদবদলের ভাবনাচিন্তা শুরু হয়েছে।

Advertisement

উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বুধবার রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈন ও মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে চিরঞ্জীববাবুর সবিস্তার আলোচনা হয়েছে বলে শিক্ষা প্রশাসন সূত্রের খবর। সেই বৈঠক থেকে বেরিয়ে চিরঞ্জীববাবু বলেন, ‘‘ছাত্রছাত্রীদের স্বার্থের কথা ভেবে রাজ্য সরকারের সঙ্গে কথা বলে পরীক্ষার ব্যাপারে যে-সিদ্ধান্ত নেওয়া হবে, তা জানিয়ে দেওয়া হবে আগামী সপ্তাহেই।’’

আট লক্ষের কিছু বেশি ছাত্রছাত্রী এ বার উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে। গত ১ নভেম্বর পরীক্ষাসূচি ঘোষণা করেছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বাংলা থেকে কয়েক হাজার পরীক্ষার্থী জয়েন্ট পরীক্ষায় বসে। দু’টি পরীক্ষার সময়সূচি আংশিক ভাবেও মিলে গেলে অসুবিধায় পড়বেন অনেক পরীক্ষার্থী। তাই উচ্চ মাধ্যমিকের সূচি বদলের ব্যাপারে আলোচনা চলছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন