Nandigram

অভিষেকের সভায় বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ নন্দীগ্রামের নেতা সবুজ প্রধানের

২০০৭ সালে নন্দীগ্রামে জমি রক্ষা আন্দোলনে প্রথম সারির নেতা ছিলেন সবুজ। ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির অন্যতম সদস্য ছিলেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাঁথি শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ১৭:২৯
Share:

শনিবার বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিলেন সবুজ প্রধান (মাঝে)। ছবি: ভিডিয়ো থেকে।

ভূমি উচ্ছেদ আন্দোলনের প্রথম সারির নেতা ছিলেন। এক সময় কংগ্রেস ছেড়ে বিজেপিতে গিয়েছিলেন। শনিবার বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিলেন সবুজ প্রধান। কাঁথিতে সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সভায় কয়েক জন বিজেপি কর্মী-সহ তৃণমূলে যোগ দেন তিনি।

Advertisement

তৃণমূলে যোগ দেওয়ার পরে সবুজ বলেন, ‘‘আমার লড়াই ছিল শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে। তাঁর দুর্নীতি, স্বজনপোষণের বিরুদ্ধে। যত রকম অভিযোগ হয়, সব ওঁর বিরুদ্ধে রয়েছে। এখন তাঁকে নিয়েই বিজেপি নাচছে। সে কারণেই আমি তৃণমূলে যোগ দিয়েছি।’’

২০০৭ সালে নন্দীগ্রামে জমি রক্ষা আন্দোলনে প্রথম সারির নেতা ছিলেন সবুজ। ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির অন্যতম সদস্য ছিলেন তিনি। আন্দোলনের সময় তাঁর বাড়িতে আগুনও দেওয়া হয়েছিল বলে অভিযোগ। ২০২০ সালের অক্টোবরে কলকাতায় এসে বিজেপির রাজ্য দফতরে গিয়ে যোগ দেন সেই দলে। সে সময় তিনি জানিয়েছিলেন, সাধারণ মানুষের সেবা করার জন্যই যোগ দিচ্ছেন বিজেপিতে। কারণ কংগ্রেসে থেকে তা সম্ভব নয়।

Advertisement

২০০৬ সালের ৫ জানুয়ারি নন্দীগ্রামের ভূমি উচ্ছেদ কমিটি তৈরি হয়। প্রধান দুই শরিক ছিল তৃণমূল এবং কংগ্রেস। তৃণমূল রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই সেই কমিটিতে কোণঠাসা হয়ে পড়ে কংগ্রেস। কোণঠাসা হতে থাকেন সবুজও। সে সময়ই তাঁকে দলে টানার চেষ্টা করে গেরুয়া শিবির। পরে মুকুল রায় বিজেপিতে গেলে যোগাযোগ বাড়তে থাকে।

শেষে ২০২০ সালের অক্টোবরে বিজেপিতে যোগ দিয়েছিলেন সবুজ। এর পর নিজের গ্রাম সোনাচূড়ায় একটি কর্মসূচিতে আক্রান্ত হন তিনি। অভিযোগের তির ছিল তৎকালীন তৃণমূল বিধায়ক শুভেন্দু অধিকারীর সমর্থকদের দিকে। ২০২০ সালের ডিসেম্বরে বিজেপিতে যোগ দেন শুভেন্দু। তাঁর সঙ্গেই তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন এক দল কর্মী-সমর্থক। তৃণমূল থেকে আসা সেই কর্মী-সমর্থকদের সঙ্গে ক্রমেই সংঘাত বাড়তে থাকে সবুজের। এ বার সেই বিজেপি ছেড়ে যোগ দিলেন তৃণমূলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন