Reliance Jio

এ বার বিনামূল্যে ফোনে টিউশনের সুবিধা নিয়ে এল ‘সহজ পাঠ’

পঞ্চম থেকে দশম শ্রেণির পড়ুয়ারা এই পরিষেবা পেতে পারবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২০ ১৯:৪৭
Share:

দুঃস্থ পড়ুয়াদের জন্য এই পরিষেবা। ছবি: সংগৃহীত।

পদার্থবিদ্যার জটিল সূত্র হোক বা দাঁত ভাঙা ইংরেজি, এ বার এক ফোনেই হবে সব জব্দ। স্বেচ্ছাসেবী সংস্থা ‘সহজ পাঠ’-এর উদ্যোগে দুঃস্থ পড়ুয়াদের জন্য এমনই পরিষেবা আনল জিয়ো। এই পরিষেবার নাম রাখা হয়েছে ‘টিচার অন কল’।এতে অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকাদের কাছ থেকে পড়াশোনা সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান ফোনে পেতে সুবিধা হবে পড়ুয়াদের।

Advertisement

এর আগেও একটি টোল ফ্রি নম্বরের মাধ্যমে এই পরিষেবা চালু করেছিল ‘সহজ পাঠ’। কিন্তু কিছু সমস্যার জন্য মাঝখানে তা বন্ধ করে দেওয়া হয়। পরে এমন পরিষেবা চালু করা হয়, যেখানে টাকা খরচ করেই ফোন করতে হত পড়ুয়াদের। তবে কলব্যাকের সুবিধাও ছিল।

টাকা খরচ করে ফোনে টিউশন নিতে সমস্যা হচ্ছিল দুঃস্থ পরিবারের পড়ুয়াদের। তাদের কথা ভেবেই এ বার রিল্যায়ান্স জিয়োর সঙ্গে গাঁটছড়া বেঁধে নয়া টোল ফ্রি নম্বর ১৮০০-৮৯০-৬০০৬ চালু করেছে ‘সহজ পাঠ’। এ বার থেকে গোটা দেশে, নানা ভাষায় এই পরিষেবা মিলবে বলে জানানো হয়েছে।

Advertisement

আরও পড়ুন: আট দিনের লড়াই শেষ, মৃত্যু হল পুলকার দুর্ঘটনায় আহত স্কুলছাত্র ঋষভের​

আরও পড়ুন: ‘ছেলেকে হারিয়েছি, ওর বন্ধু যেন সুস্থ হয়ে বাড়়ি ফেরে!’​

পঞ্চম থেকে দশম শ্রেণির পড়ুয়ারা এই পরিষেবা পেতে পারবে। ফোনে বিনামূল্যে পদার্থ বিজ্ঞান, জীবন বিজ্ঞান, অঙ্ক এবং ইংরেজি টিউশন নিতে পারবে তারা। সোম থেকে শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৪টে থেকে রাত ৯টা পর্যন্ত ওই পরিষেবা মিলবে। রবিবার এই পরিষেবা পাওয়া যাবে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত।

২০১৭-র ১ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের বাংলা মাধ্যমের পড়ুয়াদের জন্যই এই পরিষেবা চালু হয়েছিল। এখনও পর্যন্ত ৮১১টি স্কুলের ৭ হাজার ৭০০ পড়ুয়া এতে উপকৃত হয়েছে। পড়ুয়াদের সাহায্য করতে অবসরপ্রাপ্ত শিক্ষিক-শিক্ষিকা, অন্য পেশার অবসরপ্রাপ্ত ব্যক্তিত্ব এবং শিক্ষিত বধূ-সহ ৪৫ জন এই পরিষেবা দেওয়ার সঙ্গে যুক্ত রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন