Santragachi Bridge

বৃহস্পতিবার মাঝরাতে খুলে দেওয়া হবে সাঁতরাগাছি সেতু

২১টি এক্সপ্যানশন জয়েন্টের গার্ডার পাল্টানোর জন্য গত ১৯ নভেম্বর থেকে সাঁতরাগাছি সেতু দিয়ে মালবাহী গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ০৮:৫৯
Share:

বৃহস্পতিবার রাত সাড়ে ১২টার পরেই খুলে দেওয়া হচ্ছে কোনা এক্সপ্রেসওয়ের সাঁতরাগাছি সেতু। —ফাইল ছবি

আগামী কাল, বৃহস্পতিবার রাত সাড়ে ১২টার পরেই খুলে দেওয়া হচ্ছে কোনা এক্সপ্রেসওয়ের সাঁতরাগাছি সেতু। ওই দিনই সেতুর সমস্ত গার্ডার পাল্টানোর কাজ শেষ হয়ে যাবে।

Advertisement

তার পরেই যাতে সেতু দিয়ে সমস্ত গাড়ি চলাচল করতে পারে, তার জন্য সেতুর উপরে থাকা পূর্ত দফতরের সমস্ত যন্ত্রপাতিও সরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেন রাজ্যের পূর্তমন্ত্রী পুলক রায়। মঙ্গলবার তিনি বলেন, ‘‘বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর নির্ধারিত সময়ের দু’দিন আগেই সেতুর কাজ শেষ হচ্ছে। পুলিশ মনে করলে মাঝরাত থেকেই সমস্ত গাড়ি চলাচলের জন্য সেতু খুলে দিতে পারে।’’

প্রসঙ্গত, ২১টি এক্সপ্যানশন জয়েন্টের গার্ডার পাল্টানোর জন্য গত ১৯ নভেম্বর থেকে সাঁতরাগাছি সেতু দিয়ে মালবাহী গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল। শুধুমাত্র দিনে যাত্রিবাহী গাড়ি এক দিক দিয়ে চলাচল করার অনুমতি ছিল। এই ক’দিন রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত সেতু দিয়ে শুধুমাত্র যাত্রিবাহী গাড়ি চলাচল করেছে। যানজট এড়াতে হাওড়া সিটি পুলিশ বাকি গাড়ি অন্য রাস্তা দিয়ে ঘুরিয়ে দেওয়ার ব্যবস্থা করে। সেতুর মেরামতির কাজ শুরু হওয়ার পরে কোনা এক্সপ্রেসওয়েতে যান নিয়ন্ত্রণে প্রথম কয়েক দিন পুলিশ কমিশনার প্রবীণকুমার ত্রিপাঠীর নেতৃত্বে রাস্তায় নেমে হাওড়া সিটি পুলিশের পদস্থ আধিকারিকেরা ড্রোন দিয়ে নজরদারি চালানোর পাশাপাশি বিশেষ বৈজ্ঞানিক পদ্ধতিতে যান নিয়ন্ত্রণ করেছিলেন। ড্রোনের ছবি দেখে সাঁতরাগাছি সেতুর দু’পাশে ১০-১৫ মিনিটের ব্যবধানে গাড়ি ছাড়া হয়। প্রায় তিন হাজার পুলিশকর্মী রাস্তায় নেমে দিনভর যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করেন। ফলে বড়সড় যানজট এড়ানো গিয়েছে সাঁতরাগাছি সেতুর কোনা এক্সপ্রেসওয়েতে।

Advertisement

এ দিন হাওড়ার পুলিশ কমিশনার বলেন, ‘‘পূর্ত দফতর জানিয়েছে, ২২ তারিখ রাত সাড়ে ১২টার মধ্যে সেতুর কাজ শেষ করে দেবে। তার পরে শুক্রবার সকাল ৬টা থেকে সেতুতে গাড়ি চলাচলের উপরে নিয়ন্ত্রণ তুলে নেওয়া হবে। ওই দিন থেকে সমস্ত গাড়ি সেতু দিয়ে চলাচল করতে পারবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন