school

School Reopening: স্কুল খোলার এক দিন আগেই হাজির হতে হবে শিক্ষকদের, নয়া নির্দেশ শিক্ষা দফতরের

শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের এই নির্দেশ দিয়ে শিক্ষা দফতর জানিয়েছে, রবিবারে মধ্যে স্কুল ছাত্রছাত্রীদের জন্য পরিষ্কার পরিচ্ছন্ন করে ফেলতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ১৫:২২
Share:

ফাইল চিত্র।

গ্রীষ্মাবকাশ শেষে পড়ুয়াদের জন্য স্কুল খুলছে সোমবার থেকে। কিন্তু শিক্ষকদের ‘ছুটি’ ফুরোচ্ছে আগেই। শিক্ষা দফতর শুক্রবার একটি নির্দেশিকা দিয়ে জানিয়েছে, শনিবার, ২৫ জুন থেকেই শিক্ষক-শিক্ষিকাদের স্কুলে যোগ দিতে হবে। একই সঙ্গে, স্কুলের অশিক্ষক কর্মীদেরও ওই দিন থেকেই স্কুলে আসতে বলেছে শিক্ষা দফতর।

Advertisement

স্কুলশিক্ষা দফতরের তরফে এ সংক্রান্ত নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে সমস্ত জেলার জেলাশাসকের কাছে। তাতে বলা হয়েছে, সমস্ত সরকারি, সরকার পোষিত এবং সরকারি অর্থ সাহায্যপ্রাপ্ত স্কুল গ্রীষ্মের ছুটি শেষে ২৭ জুন থেকে আবার খুলবে। তবে সমস্তরকম কোভিড বিধি মেনেই খোলা হবে স্কুল। যেহেতু সোমবার থেকে ছাত্রছাত্রীরা স্কুলে আসবে, তাই রবিবারের মধ্যেই স্কুল চত্বর পরিষ্কার পরিচ্ছন্ন রাখার কথা বলেছে নবান্ন। স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদেরও সম্ভবত সেই জন্যই দু’দিন আগে স্কুলে যোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে বলে অনুমান সংশ্লিষ্ট মহলের।

স্কুল খোলার ঘোষণায় বার বার কোভিড বিধি মেনে চলার কথা মনে করিয়ে দিয়েছে নবান্ন। জেলা শাসককে বিশেষ নির্দেশে বলা হয়েছে, প্রত্যেক জেলায় শিক্ষা বিষয়ে দেখভালের জন্য যে অতিরিক্তি জেলাশাসক রয়েছেন, তাঁদের নোডাল অফিসার হিসেবে নিয়োগ করা হোক। তাঁরাই নিশ্চিত করবেন পড়ুয়ারা স্কুলে ফেরার আগে এবং পরে যাতে কোভিড বিধি অক্ষরে অক্ষরে মানা হয়। উল্লেখ্য, গরমে স্কুলে ছুটির মেয়াদ বাড়ানো নিয়ে পড়ুয়াদের অভিভাবকদের একাংশ এর আগে অসন্তোষ প্রকাশ করেছিলেন। এ দিকে, সোমবার থেকে যখন ছুটি শেষে পড়ুয়ারা স্কুলে ফিরবে, তখন রাজ্যে নতুন করে বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন