ছটের ছুটি কি দু’দিন, প্রশ্ন স্কুলের

মধ্যশিক্ষা পর্ষদের ছুটির তালিকা অনুযায়ী ছটের ছুটি ২ নভেম্বর, শনিবার। সেই তালিকা মেনে স্কুলগুলি শনিবারেই ছুটি দিয়েছে। বিভ্রান্তি শুরু হয় অর্থ দফতরের বিজ্ঞপ্তি ঘিরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৯ ০২:৪৩
Share:

চলছে ছটের কেনাকাটা।—ছবি পিটিআই।

এক দিন না দু’দিন? ছটের ছুটি শুধু শনিবার, নাকি সোমবারেও মিলবে বাড়তি ছুটি? বিভ্রান্তি তৈরি হয়েছে শিক্ষক-শিক্ষিকাদের একাংশের মধ্যে। অনেক শিক্ষকের বক্তব্য, ছটের জন্য দু’দিন ছুটি দেওয়ার যুক্তি নেই।

Advertisement

মধ্যশিক্ষা পর্ষদের ছুটির তালিকা অনুযায়ী ছটের ছুটি ২ নভেম্বর, শনিবার। সেই তালিকা মেনে স্কুলগুলি শনিবারেই ছুটি দিয়েছে। বিভ্রান্তি শুরু হয় অর্থ দফতরের বিজ্ঞপ্তি ঘিরে। বহু সরকারি প্রতিষ্ঠানে শনিবার ছুটি থাকায় ছটের ছুটি দেওয়া হয়েছে সোমবার। সেই তালিকায় রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানও। বিভ্রান্তি এই নিয়েই।

‘‘ছটে কি দু’দিন ছুটি দেব,’’ প্রশ্ন পশ্চিম মেদিনীপুরের নন্দারিয়া হাইস্কুলের প্রধান শিক্ষক শুদ্ধদেব চট্টোপাধ্যায়ের। মুর্শিদাবাদের সাতুই রাজেন্দ্রনারায়ণ হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হীরক দাস বলেন, ‘‘শনিবারের পরে ফের সোমবার ছুটি দেওয়া অযৌক্তিক।’’ বহু শিক্ষকের মতে, এ বছর শিক্ষাদিবস কমে গিয়েছে। বাড়তি ছুটি দিলে পাঠ্যক্রম শেষ করাই মুশকিল হতে পারে।

Advertisement

মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির দক্ষিণ ২৪ পরগনার জেলা সম্পাদক অনিমেষ হালদারের মতে, এটাকে অতিরিক্ত ছুটি হিসেবে উল্লেখ করা প্রয়োজন ছিল। ‘কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস’-এর সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, ‘‘পর্ষদের সুস্পষ্ট নির্দেশিকা থাকলে ছুটি নিয়ে স্কুলে বিভ্রান্তি থাকত না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন