ছাত্র-ভোটেও জোটের ডাক এসএফআইয়ের

কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদের নির্বাচন ফের চালু করার কথা ভাবছে রাজ্য সরকার। চারটি বিশ্ববিদ্যালয়ে প্রথমে নির্বাচনের তোড়জোড় চলছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৯ ০০:৪৫
Share:

এ বার ছাত্র ফ্রন্টেও উঠে এল গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ জোটের ডাক। ছবি: সংগৃহীত।

বিধানসভা উপনির্বাচনে কংগ্রেসের সঙ্গে সমঝোতা করে লড়ছে বামফ্রন্ট। সিপিএম এবং কংগ্রেসের রাজ্য নেতৃত্ব জানিয়ে দিয়েছেন, ২০২১ সালের বিধানসভা ভোটের আগে আন্দোলন ও নির্বাচনে জোট বেঁধেই তাঁরা এগোতে চান। এ বার ছাত্র ফ্রন্টেও উঠে এল গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ জোটের ডাক।

Advertisement

কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদের নির্বাচন ফের চালু করার কথা ভাবছে রাজ্য সরকার। চারটি বিশ্ববিদ্যালয়ে প্রথমে নির্বাচনের তোড়জোড় চলছে। শান্তিপূর্ণ ছাত্র-ভোটের জন্য আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই-ও বুধবার শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক ভাবে রাজ্যের সব কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ভোট করানোর দাবি তুলেছে। সেই সূত্রেই এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেছেন, ‘‘রাজ্য জুড়ে ছাত্রভোটে এ বার আমাদের স্লোগান ‘টিএমসিপি হারাও, এবিভিপি তাড়াও’। টিএমসিপি এবং এবিভিপি-র বিরুদ্ধে ছাত্র সমাজের জনমত একত্রিত করতে সর্বতো ভাবে চেষ্টা করবে এসএফআই। ছাত্র সমাজের কাছে আহ্বান, এই দুই শক্তিকে পরাস্ত করে শিক্ষার অধিকার, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা রক্ষার লড়াইকে প্রসারিত করো।’’ কংগ্রেস সূত্রের বক্তব্য, তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে জোট বেঁধে ক্যাম্পাসে লড়াইয়ে তাদের ছাত্র সংগঠনেরও অসুবিধা নেই।

কেন্দ্রীয় সরকারের আর্থিক নীতি ও নানা সিদ্ধান্তের বিরুদ্ধে আগামী ৮ জানুয়ারি দেশ জুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে বামপন্থী এবং অন্যান্য কেন্দ্রীয় শ্রমিক সংগঠন। ধর্মঘটের সমর্থনে এ দিন ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে কনভেনশন হয়েছে। এসএফআই এ দিনই জানিয়েছে, সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অস্বাভাবিক ফি বৃদ্ধির প্রতিবাদে ৮ জানুয়ারিই সারা রাজ্যে ছাত্র ধর্মঘট করবে চারটি বাম ছাত্র সংগঠন। তার আগে ধর্মঘটের সমর্থনে হবে সই সংগ্রহ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন