shibpur botanical garden

১ ডিসেম্বর খুলছে বটানিক গার্ডেন, আপাতত শুধুই প্রাতঃভ্রমণকারীরা

ভোর সাড়ে ৫টা থেকে সকাল সাড়ে ৭টা পর্যন্ত দুই ঘণ্টা প্রাতঃভ্রমণ করা যাবে বলে জানিয়েছেন  শিবপুরের ‘আচার্য জগদীশচন্দ্র বসু ইন্ডিয়ান বটানিক গার্ডেন’ কর্তৃপক্ষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২০ ২১:৪৮
Share:

শিবপুর উদ্ভিদ উদ্যান— ফাইল চিত্র।

প্রায় ৮ মাস পর খুলতে চলেছে শিবপুর বোটানিক গার্ডেন। বি-গার্ডেন কর্তৃপক্ষ বুধবার জানিয়েছেন, আগামী ১ ডিসেম্বর থেকে ফের খুলবে এই উদ্ভিদ উদ্যান।

Advertisement

তবে উদ্যান খোলা হলেও এখনই সব পর্যটকদের প্রবেশের অনুমতি দেওয়া হবে না। প্রাথমিক ভাবে শুধু প্রাতঃভ্রমণকারীদের জন্য খুলছে বোটানিক গার্ডেন। ভোর সাড়ে ৫টা থেকে সকাল সাড়ে ৭টা পর্যন্ত দুই ঘণ্টা প্রাতঃভ্রমণ করা যাবে। তবে সমস্ত রকম স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে জানিয়েছেন শিবপুরের ‘আচার্য জগদীশচন্দ্র বসু ইন্ডিয়ান বটানিক গার্ডেন’ কর্তৃপক্ষ।

নির্দেশিকায় জানানো হয়েছে, প্রত্যেক প্রাতঃভ্রমণকারীর মাস্ক পরা বাধ্যতামূলক। বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। প্রত্যেকটি গেটে থাকবে স্যানিটাইজার। যাঁদের উদ্যানে প্রাতঃভ্রমণের জন্য ‘এন্ট্রি পাস’-এর বৈধতা এখনও রয়েছে, তাঁদের আগামী ৮ মাস বিনামূল্যে প্রাতঃভ্রমণের সুযোগ দিচ্ছেন কর্তৃপক্ষ।

Advertisement

আরও পড়ুন: বড়দিনের আগেই ইউরোপে করোনা টিকাকরণের কাজ শুরু হবে: দাবি

তবে সাধারণ পর্যটকেরা কবে থেকে উদ্যানে প্রবেশ করতে পারবেন সে বিষযে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। প্রসঙ্গত, গত ২৫ শে মার্চ করোনা পরিস্থিতিতে সম্পূর্ণভাবে বন্ধ হয়েছিল আচার্য জগদীশচন্দ্র বসুর নামাঙ্কিত ভারতীয় উদ্ভিদ উদ্যান।

আরও পড়ুন: সপ্তম পর্বের আনলকে নয়া করোনা নির্দেশিকা স্বরাষ্ট্র মন্ত্রকের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন