চামলিঙের চিঠি

এই প্রেক্ষিতে কেন্দ্রের বিবৃতি কিন্তু তাৎপর্যপূর্ণ। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, এমন কোনও চিঠি তারা পায়নি। তবে দার্জিলিঙের ব্যাপারে দিল্লি, পশ্চিমবঙ্গ ও মোর্চা জড়িত। চতুর্থ কোনও পক্ষে এখানে যোগ দেওয়া সম্ভব নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৩ জুন ২০১৭ ০৬:০২
Share:

আবার আলাদা গোর্খাল্যান্ড রাজ্য তৈরির পক্ষে সওয়াল করলেন সিকিমের মুখ্যমন্ত্রী পবন চামলিং। এ বার খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দরবারে।

Advertisement

গত ২০ জুন চামলিং একটি চিঠি দেন রাজনাথ সিংহকে। সেখানে দার্জিলিঙের বর্তমান পরিস্থিতি এবং তার জন্য সিকিমের দুর্ভোগের কথা জানিয়ে তিনি বলেন, গোর্খাল্যান্ড রাজ্য তৈরি হলেই এই এলাকায় পাকাপাকি ভাবে শান্তি আসবে।

পশ্চিমবঙ্গ যে চামলিঙের এই চিঠিতে ক্ষুব্ধ, সেটা এ দিন ভাল ভাবেই বুঝিয়ে দিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়েরা। পার্থবাবু এ দিন সর্বদল বৈঠকের পরে বলেন, ‘‘চিঠি নিয়ে কেন্দ্র কী করবে, সেটা তাদের ব্যাপার। তবে আমাদের অভিমত, উস্কানিমূলক কথাবার্তা না বলে দায়িত্বপূর্ণ মন্তব্য করাটা জরুরি।’’ রাজ্য প্রশাসনের বক্তব্য, এ ভাবে অন্য রাজ্যের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোটা সংবিধানসম্মত নয়।

Advertisement

এই প্রেক্ষিতে কেন্দ্রের বিবৃতি কিন্তু তাৎপর্যপূর্ণ। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, এমন কোনও চিঠি তারা পায়নি। তবে দার্জিলিঙের ব্যাপারে দিল্লি, পশ্চিমবঙ্গ ও মোর্চা জড়িত। চতুর্থ কোনও পক্ষে এখানে যোগ দেওয়া সম্ভব নয়। অনেকেই বলছেন, রাজ্য যতই বলুক, ত্রিপাক্ষিক আলোচনা নয়, এটা তাদের আইনশৃঙ্খলার বিষয়, কেন্দ্র কিন্তু এ ভাবে ঘুরপথে বুঝিয়ে দিল, তারাও বিষয়টির সঙ্গে ভাল ভাবেই জড়িত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন