State News

রাজ্যসভায় সীতারামের নাম প্রস্তাব সিপিএমের

রাজ্যসভায় এ রাজ্য থেকে পঞ্চম আসনে কংগ্রেসের সমর্থন নিয়ে সাংসদ পাঠানোর সুযোগ আছে সিপিএমের সামনে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২০ ০৫:১৮
Share:

—ফাইল চিত্র।

বাংলা থেকে রাজ্যসভার আসনের জন্য সীতারাম ইয়েচুরির নামই প্রার্থী হিসেবে প্রস্তাব করল বঙ্গ সিপিএম। দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর বৈঠকে আলোচনার পরে একটি নামই দিল্লির কাছে পাঠানো হয়েছে। এর পরে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে দলের পলিটব্যুরো। আলিমুদ্দিন স্ট্রিটের তরফে সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রকে দায়িত্ব দেওয়া হয়েছে এই বিষয়ে পলিটব্যুরোর সঙ্গে যোগাযোগ রেখে ফয়সালা করার।

Advertisement

রাজ্যসভায় এ রাজ্য থেকে পঞ্চম আসনে কংগ্রেসের সমর্থন নিয়ে সাংসদ পাঠানোর সুযোগ আছে সিপিএমের সামনে। আগের দু’বার বাংলা থেকে বিরোধী শিবিরের প্রতিনিধি হিসেবে রাজ্যসভায় গিয়েছেন কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য ও অভিষেক মনু সিঙ্ঘভি। গোটা সংসদে বাংলা থেকে বামেদের শূন্য ঝুলি এবং জোটের বার্তা মাথায় রেখেই এ বার সিপিএম রাজ্যসভায় প্রতিনিধি পাঠাতে চাইছে। ইয়েচুরি প্রার্থী হলে কংগ্রেস হাইকম্যান্ডের আপত্তি নেই বলে আগের দু’বারই জানিয়ে দিয়েছিলেন সনিয়া ও রাহুল গাঁধী। তখন অবশ্য সিপিএম রাজি ছিল না। এ বারও ইয়েচুরি প্রার্থী হলে তাঁদের তরফে আপত্তি তোলার কিছু নেই বলে এআইসিসি-কে প্রাথমিক ভাবে জানিয়ে রেখেছেন প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। যদিও বাংলায় কংগ্রেসের অন্য একটি অংশ অন্য অঙ্কও ভাঁজছে!

দলের সাধারণ সম্পাদক বলে ইয়েচুরিকে ফের সংসদীয় দায়িত্বে পাঠানোর ক্ষেত্রে সিপিএমের কেন্দ্রীয় নেতৃত্বের একাংশের ভিন্ন মত আছে। তবে বাংলা থেকে পলিটব্যুরোর এক সদস্যের বক্তব্য, ‘‘দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে সীতারামের মতো নেতাকে সংসদীয় আঙিনায় প্রয়োজন। আগামী বছর দলের পার্টি কংগ্রেস রয়েছে। তেমন প্রয়োজন হলে তখন সাধারণ সম্পাদকের বিষয়ে বিকল্প ভাবনা ভাবা যাবে।’’

Advertisement

আরও পড়ুন: তৃণমূলে আবার ‘হুল’! আধ ডজন মন্ত্রীর ভিডিয়ো দেখিয়ে তোপ কৈলাস-দিলীপ-মুকুলের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন