Sitaram Yechury

ব্রিগেডেই মহা-মঞ্চ দেখাতে চান ইয়েচুরিরা

রাহুল গাঁধী যাতে সমাবেশে থাকেন, তার চেষ্টা করবেন ইয়েচুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২১ ০৫:০১
Share:

ফাইল চিত্র।

বিধানসভা ভোটের আগে ব্রিগেড ময়দানে মহাসমাবেশের মঞ্চ দেখাতে চাইছে সিপিএম। এ বার জোট-সঙ্গী কংগ্রেসকে নিয়ে যৌথ ভাবে ব্রিগেড সমাবেশ আয়োজন করতে চায় তারা। সেই সঙ্গেই দেশে অন্যান্য রাজ্য থেকেও অ-বিজেপি নেতাদের ওই মঞ্চে হাজির করা যায় কি না, সেই চেষ্টায় নামছেন সীতারাম ইয়েচুরিরা।

Advertisement

বিজেপি এবং তৃণমূলের মধ্যে মেরুকরণের আবহের বাইরে তারাও যে লড়াইয়ের ময়দানে জোরালো ভাবে আছে, এই বার্তা স্পষ্ট করতে ব্রিগেডই হতে পারে উপযুক্ত মঞ্চ— আলিমুদ্দিন স্ট্রিটের এই ভাবনায় সোমবার সিলমোহর পড়েছে রাজ্য কমিটিতে। বৈঠকের শেষ দিনে জবাবি ভাষণে দলের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র ইঙ্গিত দিয়েছেন, যৌথ আন্দোলনের কর্মসূচির ধারা বজায় রেখেই তাঁরা ব্রিগেডে সমাবেশ করতে চান। কংগ্রেসের সঙ্গে কথা না বলে সমাবেশের কোনও তারিখ রাজ্য কমিটিতে জানানো হয়নি। তবে সিপিএমের অন্দরের খবর, গরম পড়ে যাওয়ার আগে ফেব্রুয়ারি মাসের শেষ রবিবার ব্রিগেডে সভা করার পক্ষপাতী তারা। কংগ্রেসের রাহুল গাঁধী যাতে ওই সমাবেশে থাকেন, তার জন্য চেষ্টা করবেন ইয়েচুরি। অন্য রাজ্যে কংগ্রেস বা বামেদের সঙ্গে যে সব দলের বোঝাপড়া রয়েছে, তাদের নেতা এম কে স্টালিন, তেজস্বী যাদব বা শরদ পওয়ারদের পাশে পাওয়ারও চেষ্টা করা হবে।

লোকসভা ভোটের আগে ২০১৯-এর জানুয়ারিতে পওয়ার, স্টালিন, তেজস্বীদের তৃণমূলের মঞ্চে নিয়ে এসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এঁদের অনেকের সঙ্গেই এখনও তৃণমূল নেত্রীর যোগাযোগ রয়েছে। সে ক্ষেত্রে বিধানসভা ভোটের আগে বাংলায় এসে তাঁরা বিজেপির পাশাপাশি তৃণমূলের বিরুদ্ধেও মুখ খুলতে রাজি হবেন কি না, সেই কৌতূহল থাকছে রাজনৈতিক শিবিরে। প্রকাশ্যে ব্রিগেড নিয়ে মুখ না খুললেও রাজ্য কমিটির বৈঠকের ফাঁকে এ দিন ইয়েচুরি ফের বলেছেন, ‘‘বিজেপি ও তৃণমূল চেষ্টা করবে দ্বিমেরু লড়াই হিসেবেই বাংলার নির্বাচনকে দেখাতে। জনগণের জীবনের প্রকৃত সমস্যা নিয়ে আন্দোলনের মাধ্যমেই বামপন্থীদের এই ভাষ্য ভাঙতে হবে। খাদ্য, কাজ, শিক্ষা, স্বাস্থ্য নিয়ে বিকল্প নীতি আমরা মানুষের কাছে নিয়ে যাব।’’ প্রসঙ্গত, রাজ্যে কংগ্রেস শেষ বার ব্রিগেডে সভা করেছিল ২০০৫ সালে। সূর্যবাবুদের প্রস্তাব মানলে এ বার বামেদের সঙ্গেই ব্রিগেডে দেখা যাবে কংগ্রেসকে।

Advertisement

ভোটের আগে গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ শক্তির ব্যাপক ঐক্য গড়ে জেলায় জেলায় কর্মসূচি বাড়াতে বলা হয়েছে রাজ্য কমিটিতে। নজর দিতে বলা হয়েছে বুথ স্তরে সাংগঠনিক প্রস্তুতিতে। সেই সঙ্গেই প্রার্থী নির্বাচনে তরুণ ও স্বচ্ছ মুখকে গুরুত্ব দেওয়ার পরামর্শ দিয়েছেন সূর্যবাবুরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন