TMC

বিজেপির পথে আরও অন্তত পাঁচ তৃণমূল সাংসদ? জল্পনা জোরদার

তালিকার উপরের দিকেই রয়েছে উত্তর ২৪ পরগনার এক তৃণমূল সাংসদের নাম। তিনি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীও। দলবদলের বিষয়ে বিজেপি নেতৃত্বের সঙ্গে ওই তৃণমূলের সাংসদের কথা অনেকটাই পাকা হয়ে গিয়েছে বলে বিজেপি সূত্রের খবর।

Advertisement

ঈশানদেব চট্টোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৯ ২০:৩৯
Share:

অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

একের ধাক্কায় দুই। বুধবার দুপুরে বিজেপি-তে যোগ দিয়েছেন তৃণমূলের এক সাংসদ। সেই ধাক্কায় বিকেলে দুই সাংসদকে একসঙ্গে বার করে দেওয়ার কথা ঘোষণা করেছে তৃণমূল। কিন্তু বিজেপি সূত্রের খবর, বাংলার শাসক দলের অস্বস্তি এখানেই শেষ হওয়ার নয়। এ রাজ্য থেকে তৃণমূলের টিকিটে নির্বাচিত আরও অন্তত পাঁচ সাংসদ বিজেপির দিকে পা বাড়িয়ে রয়েছেন বলে জোর জল্পনা শুরু হয়েছে। যাঁদের নাম শোনা যাচ্ছে, তাঁদের অধিকাংশই মুকুল রায়ের দৌলতে তৃণমূলের টিকিট পেয়েছিলেন।

Advertisement

বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খান ইতিমধ্যেই বিজেপির পতাকা হাতে তুলে নিয়েছেন। বোলপুরের সাংসদ অনুপম হাজরার গৈরিকীকরণও সময়ের অপেক্ষা, বলছেন বিজেপি নেতারা। কিন্তু বাকি পাঁচ জন কারা?

তালিকার উপরের দিকেই রয়েছে উত্তর ২৪ পরগনার এক তৃণমূল সাংসদের নাম। তিনি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীও। দলবদলের বিষয়ে বিজেপি নেতৃত্বের সঙ্গে ওই তৃণমূলের সাংসদের কথা অনেকটাই পাকা হয়ে গিয়েছে বলে বিজেপি সূত্রের খবর।

Advertisement

আরও পড়ুন: বিজেপির পথে অনুপমও? সৌমিত্রর সঙ্গে বোলপুরের সাংসদকেও বহিষ্কার করল তৃণমূল

শোনা যাচ্ছে এক আইনজীবী সাংসদের নামও। অভ্যন্তরীণ কোন্দলে নিজের নির্বাচনী ক্ষেত্রেই তিনি এখন দলের কাছে প্রায় ব্রাত্য। এ বারও ওই কেন্দ্র থেকেই যদি তৃণমূলের টিকিটে লড়েন তিনি, তা হলে এলাকার তৃণমূল বিধায়কদের ক’জনকে পাশে পাবেন, তা নিয়ে অনিশ্চয়তা বিস্তর। বিজেপি নেতৃত্বের সঙ্গে দিল্লিতেই তিনি কথাবার্তা বলেছেন বলে শোনা যাচ্ছে।

তালিকায় রয়েছে উত্তরবঙ্গের এক সাংসদের নাম। গত পঞ্চায়েত নির্বাচনে ওই সাংসদের নিজের ব্লকে তৃণমূলের ফলাফল খুব একটা ভাল হয়নি, বেড়েছে বিজেপির রমরমা। হুগলি জেলার এক মহিলা সাংসদ এবং রাঢ়বঙ্গের এক মহিলা সাংসদের নামও শোনা যাচ্ছে।

আরও পড়ুন: বিজেপিতে যোগ দিলেন তৃণমূল সাংসদ সৌমিত্র খান, রাজ্যে চাঙ্গা গেরুয়া শিবির

এঁদের প্রত্যেকের সঙ্গেই বিজেপি নেতৃত্বের একাধিক বার কথা হয়ে গিয়েছে বলে খবর। অধিকাংশই মুকুল রায়ের মধ্যস্থতায় বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে যোগাযোগ বা বৈঠক করেছেন। সে সব বৈঠকের কোনও কোনওটিতে রাজ্য বিজেপি থেকে শুধু মুকুল রায় নন, আরও কোনও কোনও পরিচিত মুখ হাজির ছিলেন বলেও জানা গিয়েছে। কিন্তু বিজেপির কোনও নেতাই তা নিয়ে মুখ খুলছেন না।

জল্পনা যে মোটেই ভিত্তিহীন নয়, তা কিন্তু রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বুঝিয়ে দিয়েছেন বুধবার। সৌমিত্র খানের মতোই তৃণমূলের আরও বেশ কয়েক জন সাংসদ কি এখন বিজেপির পথে? দিলীপ ঘোষ বলেন, ‘‘আমি অনেক আগেই বলেছিলাম জানুয়ারি মাস আসুক। সৌমিত্র খানের বিজেপিতে যোগ দেওয়াটা কেবলই বউনি হল। রাজ্যের অনেক সাংসদ আছেন, যাঁরা বিজেপিতে যোগ দেবেন। অনেক সাংসদ লাইনে আছেন। কারণ আগামী দিনে বিজেপিই ভবিষ্যৎ।’’

(বাংলার রাজনীতি, বাংলার শিক্ষা, বাংলার অর্থনীতি, বাংলার সংস্কৃতি, বাংলার স্বাস্থ্য, বাংলার আবহাওয়া - পশ্চিমবঙ্গের সব টাটকা খবর আমাদের রাজ্য বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন