Rahul Gandhi

জোট নয় তৃণমূলের সঙ্গে, ফেব্রুয়ারিতে ব্রিগেড: রাহুলের সঙ্গে বৈঠক সেরে ঘোষণা সোমেনের

তিন দিন অপেক্ষা করার পর শেষ পর্যন্ত কংগ্রেস সভাপতি রাহুল গাঁধীর সঙ্গে নয়াদিল্লিতেবৈঠক সারলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। এই বৈঠকে তার সঙ্গে ছিলেন এআইসিসির তরফে বাংলার দায়িত্বপ্রাপ্ত পর্যবেক্ষক গৌরব গগৈ।

Advertisement
শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৮ ২০:৫৮
Share:

শেষ পর্যন্ত হল বৈঠক।

তিন দিন অপেক্ষা করার পর শেষ পর্যন্ত কংগ্রেস সভাপতি রাহুল গাঁধীর সঙ্গে নয়াদিল্লিতেবৈঠক সারলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। এই বৈঠকে তার সঙ্গে ছিলেন এআইসিসির তরফে বাংলার দায়িত্বপ্রাপ্ত পর্যবেক্ষক গৌরব গগৈ। ২০১৯ লোকসভা নির্বাচনে তৃণমূল এবং বিজেপির বিরুদ্ধে কংগ্রেসকে নিজের শক্তিতে লড়াইয়ের জন্য প্রস্তুত হতে হবে বলে তাঁদের জানিয়েছেন রাহুল গাঁধী, বৈঠক শেষে প্রেস বিবৃতিতে এমনটাই জানিয়েছেন সোমেন মিত্র।

Advertisement

প্রাথমিক ভাবে ঠিক ছিল রাহুল গাঁধীর সঙ্গে সোমেন মিত্রের এই বৈঠক হবে গত বৃহস্পতিবার। কিন্তু হঠাৎ করে প্রিয়ঙ্কা গাঁধী ও তাঁর পরিবারের কয়েক জনের সঙ্গে শিমলায় ছুটি কাটাতে চলে যান রাহুল।তাই সেই বৈঠক পিছিয়ে যায়। শেষ পর্যন্ত শনিবার বৈঠকে বসেন রাহুল। প্রদেশ কংগ্রেসের তরফে মূলত দু’টি বিষয় জানানো হয় রাহুলকে।

প্রথমটি অবশ্যই আসন্ন লোকসভা নির্বাচনে এই রাজ্যে কংগ্রেসের রণকৌশল কী হবে তা নিয়ে। প্রদেশ কংগ্রেসের মধ্যে সোমেন-অধীর গোষ্ঠীর মধ্যে নানান বিরোধ থাকলেও একটি ইস্যুতে এখনও এককাট্টা সব পক্ষই। তা হল রাজ্যে তৃণমূলের সঙ্গে কোনও জোট নয়। প্রদেশ কংগ্রেসের সব পক্ষেরই দাবি, এই রাজ্যেকংগ্রেসের দল ভাঙাতে সব সময়ই তৎপরতা দেখিয়েছে তৃণমূল। তাই বাংলায় কংগ্রেসকে বিলুপ্তির হাত থেকে বাঁচাতে হলে, তৃণমূলের সঙ্গে জোট কোনও মতেই নয়।প্রদেশ কংগ্রেসের তরফে এই বার্তাই এ দিন রাহুলকে পৌঁছে দেন সোমেন-গৌরব। সূত্রের খবর, বৈঠক শেষে রাহুল গাঁধী তাঁদের জানিয়েছেন, বিজেপি এবং তৃণমূলের বিরুদ্ধে কংগ্রেসকে সমান ভাবে গণ আন্দোলন গড়ে তুলতে হবে। পাশাপাশি আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেসকে পশ্চিমবঙ্গে নিজের শক্তিতে লড়ার জন্যও প্রস্তুত হতে হবে বলে তাঁদের জানিয়েছেন রাহুল গাঁধী।

Advertisement

আরও পড়ুন: ‘২৫ বছরের রাজত্ব উপড়ে দিলাম, ইনি তো মাত্র ৭ বছর’

এ ছাড়া এদিনের বৈঠকে উঠে আসে ১৯ জানুয়ারি ব্রিগেড সমাবেশের প্রসঙ্গও। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ১৯ জানুয়ারির মঞ্চে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়ে রেখেছেন কংগ্রেস হাইকম্যান্ডকে। কিন্তু, ওই দিন কংগ্রেস নেতৃত্ব মঞ্চে থাকুন, তা চান না প্রদেশ নেতারা। সূত্রের খবর, রাহুলের সঙ্গে বৈঠকে প্রদেশ কংগ্রেসের সেই মনোভাবই তুলে ধরেছেন সোমেন মিত্র এবং গৌরব গগৈ।

তাৎপর্যপূর্ণ ভাবে বৈঠক শেষে দেওয়া প্রেস বিবৃতিতে সোমেন মিত্র জানিয়েছেন, তৃণমূল এবং বিজেপির বিরুদ্ধে কংগ্রেসকে গণআন্দোলন গড়ে তুলতে হবে বলে তাঁদের জানিয়েছেন রাহুল গাঁধী। কংগ্রেস এবং তৃণমূলের নাম বলা হলেও এখানে বামেদের নাম বলা হয়নি। সে ক্ষেত্রে বামেদের সঙ্গে কংগ্রেসের আলাপ আলোচনা এবং সমঝোতার রাস্তা খোলা থাকার ইঙ্গিত স্পষ্ট।

আরও পড়ুন: দিল্লিতে সিআইডির জালে ভারতী ঘোষের প্রাক্তন দেহরক্ষী সুজিত মণ্ডল

এ ছাড়া আগামী ফেব্রুয়ারিতে কলকাতায় রাহুলের নেতৃত্বে ব্রিগেড সমাবেশ নিয়েও আলোচনা হয়েছে নয়াদিল্লির বৈঠকে। কবে এই সমাবেশ করা যায়, সময়সূচি দেখে তা ঠিক করার দায়িত্ব দেওয়া হয়েছে কংগ্রেস সভাপতিকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন