সঙ্কটে সোমনাথ, দ্বিধা সিপিএমে

লোকসভার প্রাক্তন স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা আরও সঙ্কটজনক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৮ ০৫:৩৩
Share:

সোমনাথ চট্টোপাধ্যায়। ফাইল চিত্র।

লোকসভার প্রাক্তন স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা আরও সঙ্কটজনক। শ্বাসকষ্ট ও কি়ডনির সমস্যা মোকাবিলার জন্য সব রকম চেষ্টার মাঝেই হৃদরোগে আক্রান্ত হয়েছেন তিনি। বসাতে হয়েছে পেসমেকার। হাসপাতাল ও পারিবারিক সূত্রের খবর, সোমনাথবাবুর অবস্থা উদ্বেগজনক। তাঁর স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

Advertisement

এই পরিস্থিতির মধ্যেই সিপিএমের দক্ষিণ ২৪ পরগনা জেলা কমিটির বৈঠকে রবিবার প্রস্তাব এসেছে, এখনই সিদ্ধান্ত নিয়ে সোমনাথবাবুকে দলে ফিরিয়ে নেওয়া হোক। তাতে অন্তত হৃত সম্মানের কিছুটা জীবদ্দশায় তাঁকে ফিরিয়ে দেওয়া যাবে। বৈঠকে উপস্থিত ছিলেন দলের পলিটব্যুরো সদস্য বিমান বসু ও কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী। সিপিএম সূত্রের খবর, তাঁরা জেলা নেতাদের বুঝিয়েছেন, সোমনাথবাবুকে দলে ফেরাতে বাংলায় কারওরই কোনও আপত্তি নেই। কিন্তু স্বয়ং সোমনাথবাবু বা তাঁর পরিবার ওই প্রস্তাবে রাজি হননি। এখন সোমনাথবাবুর অগোচরে এমন সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না। প্রসঙ্গত, এর আগে ত্রিপুরার নেতা নৃপেন চক্রবর্তী যখন শেষ বয়সে হাসপাতালে রোগশয্যায়, তখন তাঁকে দলে ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল সিপিএম। তবে দলের একাংশের যুক্তি, সোমনাথবাবু যে হেতু জাতীয় রাজনীতিতে খুবই পরিচিত নাম, তাঁর মত অগ্রাহ্য করে এখন কোনও সিদ্ধান্ত নিলে দলই হাস্যাস্পদ হবে।

প্রাক্তন স্পিকারের অসুস্থতায় উদ্বেগ জানিয়ে এ দিন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও তাঁর দ্রুত আরোগ্য কামনা করেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন