Sovandeb Chattopadhyay

কেন্দ্রের ‘কৃষিরত্ন’ই জবাব রাজ্যের

রাজ্যে কৃষিক্ষেত্র নিয়ে বিরোধীদের অভিযোগ নানা রকম। কৃষকের অভাবী বিক্রি থেকে প্রয়োজনীয় পরিকাঠামোর অভাব, নানা বিষয় নিয়ে বিরোধীরা বার বার নিশানা করেন সরকারকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ০৮:১৫
Share:

কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। ফাইল চিত্র।

কৃষি নিয়ে বিরোধীদের সমালোচনায় কেন্দ্রীয় সরকারের পুরস্কার আর শংসাপত্রই তুলে ধরলেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। শনিবার কৃষি বাজেট সংক্রান্ত বিতর্কে কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগও করেছেন মন্ত্রী। পাশাপাশি, কৃষি বিমা নিয়ে কেন্দ্রীয় প্রকল্প গ্রহণ না করার যে অভিযোগ বিজেপি করে, তার জবাবে মন্ত্রীর দাবি, বিজেপি শাসিত গুজরাত-সহ একাধিক রাজ্যই প্রকল্প গ্রহণ করেনি।

Advertisement

রাজ্যে কৃষিক্ষেত্র নিয়ে বিরোধীদের অভিযোগ নানা রকম। কৃষকের অভাবী বিক্রি থেকে প্রয়োজনীয় পরিকাঠামোর অভাব, নানা বিষয় নিয়ে বিরোধীরা বার বার নিশানা করেন সরকারকে। এ দিন বাজেট বিতর্কে তার জবাব দিয়েই কৃষিমন্ত্রী শোভনদেব বলেন, ‘‘রাজ্যকে ৬ বার ‘কৃষিরত্ন’ পুরস্কার দিয়েছে কেন্দ্র। তারপরেও এ সব প্রশ্ন কতটা প্রাসঙ্গিক?’’ এই সূত্রেই কেন্দ্রের বিজেপি সরকারকে খোঁচা দিয়ে শোভনদেবের দাবি, ‘‘প্রধানমন্ত্রী বলেন, দেশে কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্য নিয়ে এগোচ্ছেন তাঁরা। আর রাজ্যে ইতিমধ্যেই কৃষকের আয় তিন গুণ বৃদ্ধি হয়েছে।’’

কেন্দ্রীয় সরকারের কৃষি বিমা প্রকল্প নিয়ে এ রাজ্যে টালবাহানা চলছে বলে অভিযোগ বিজেপির। একই সঙ্গে তাদের দাবি, রাজনৈতিক কারণেই রাজ্যের কৃষকদের বঞ্চিত করছে তৃণমূল সরকার। কৃষিমন্ত্রী বলেন, ‘‘বিজেপিশাসিত গুজরাত-সহ অন্তত ১০টি রাজ্য প্রকল্প গ্রহণ করেনি। কারণ সেক্ষেত্রে টাকা পাওয়ার প্রক্রিয়া জটিল। তাতে কৃষককেও টাকা দিতে হয়। রাজ্যের প্রকল্প কৃষকদের জন্য অনেক বেশি সুবিধাজনক।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন