State Budget 2023-24

বিধানসভা এলাকায় উন্নয়ন প্রকল্পে বরাদ্দ বাড়ল ১০ লক্ষ, খুশি নন বিরোধীরা বিধায়কেরা

বুধবার দুপুর ২টোয় বাজেটের খসড়া পাঠ করেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তার মধ্যেই রয়েছে এলাকা উন্নয়ন খাতে বিধায়কদের বরাদ্দ বাড়ানোর ঘোষণা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৩৬
Share:

বাজেটে সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি-সহ একাধিক বড় ঘোষণা করেছে রাজ্য সরকার। নিজস্ব চিত্র।

পশ্চিমবঙ্গ বিধানসভায় বুধবার পেশ করা হয় চলতি অর্থবর্ষের রাজ্য বাজেট। সেই বাজেটেই মানুষের উন্নয়নের স্বার্থে বিধায়ক উন্নয়ন তহবিলের বরাদ্দ বাড়াল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন রাজ্য সরকার। ওই বরাদ্দ এক ধাক্কায় ১০ লক্ষ টাকা বাড়ানো হয়েছে।

Advertisement

বুধবার দুপুর ২টোয় বাজেটের খসড়া পাঠ করেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। ওই বাজেট কর্মসংস্থানমুখী বলে মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী মমতা। বাজেটে সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি-সহ একাধিক বড় ঘোষণা করেছে রাজ্য সরকার। ঘোষণা হয়েছে নতুন প্রকল্পেরও। তার মধ্যেই রয়েছে এলাকা উন্নয়ন খাতে বিধায়কদের বরাদ্দ বাড়ানোর ঘোষণা।

বিধায়কদের এলাকা উন্নয়ন প্রকল্প (বিইইউপি)-এর আওতায় বাৎসরিক নির্দিষ্ট পরিমাণ টাকা বরাদ্দ থাকে। সারা বছর ধরে বিধায়কেরা এই টাকা এলাকার উন্নয়নের কাজে লাগান। আগে এই বরাদ্দ টাকার পরিমাণ ছিল ৬০ লক্ষ টাকা। কিন্তু এই বছরের বাজেটে সেই বরাদ্দ ১০ লক্ষ টাকা বাড়িয়ে ৭০ লক্ষ টাকা করার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার।

Advertisement

রাজ্যের শাসকদলের বর্ষীয়ান নেতা তথা বিধায়ক তাপস রায় বলেন, ‘‘এই ঘোষণার পর আরও ভাল ভাবে মানুষের জন্য কাজ করতে পারব। আখেরে মানুষের উপকার হবে। রাজ্য সরকার সব সময়েই সাধারণ মানুষের উন্নয়নের কথা ভেবে বাজেট পেশ করে।’’

অন্য দিকে, বিরোধী বিজেপি গোষ্ঠীর নেতা তথা নাটাবাড়়ির বিধায়ক মিহির গোস্বামী বলেন, ‘‘যে ৬০ লক্ষ টাকা বরাদ্দ রয়েছে আগে সেটাই তো ঠিক করে দেওয়া হচ্ছে না। সেটাই সরকার আগে ভাল করে দেওয়ার ব্যবস্থা করুক। শুধু মুখে ঘোষণা করলেই হয় না। এগুলো গিমিক করা হচ্ছে। নিজেদের পাঁচ বছরের মেয়াদ শেষে দেখা যাবে সরকার শেষ দেড় বছরের টাকা হয়তো দিল-ই না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন