Cars

কার গাড়ি কে চালান, তথ্য রাখা থাকবে অনলাইনে

সরকারি সূত্রের খবর, নতুন ব্যবস্থায় একটি পোর্টালে গাড়ির মালিককে সেখানে জানাতে হবে, কাকে তিনি নিজের গাড়ি চালাতে দিচ্ছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ০৬:৫৪
Share:

গাড়ির মালিক পোর্টালের মাধ্যমে নির্দিষ্ট বয়ানে তাঁর গাড়ি চালানোর জন্য চালককে অনুমতি দেওয়ার সুযোগ পাবেন। প্রতীকী ছবি।

মালিকের লিখিত অনুমতি সাপেক্ষে অন্য কোনও ব্যক্তি সংশ্লিষ্ট গাড়ি চালাতে পারবেন, এমন বিধি আগেই ছিল। এ বার ওই ব্যবস্থাকেই অনলাইন প্রযুক্তির আওতায় আনছে রাজ্য সরকার। কোন মালিকের গাড়ি কোন চালক কবে থেকে চালাচ্ছেন, সেই তথ্যও সংগ্রহ করার ব্যবস্থা করেছে সরকার।

Advertisement

সরকারি সূত্রের খবর, নতুন ব্যবস্থায় একটি পোর্টালে গাড়ির মালিককে সেখানে জানাতে হবে, কাকে তিনি নিজের গাড়ি চালাতে দিচ্ছেন। কম্পিউটার ব্যবস্থা গাড়ির মালিকের আধার সংক্রান্ত পরিচিতি যাচাই করে ‘ইউনিক ডকুমেন্ট আইডেন্টিফিকেশন’ নম্বর তৈরি করবে। পোর্টালের মাধ্যমে সংশ্লিষ্ট চালকের মোবাইলে একটি ‘কিউআর কোড’ পৌঁছবে।

ওই কোড থেকে একটি বিশেষ ‘অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস’ (এপিআই)-এর মাধ্যমে সরকারি ‘বাহন’ পোর্টাল থেকে গাড়ির মালিকের নাম এবং ঠিকানা সংক্রান্ত তথ্য পাওয়া যাবে। একই ভাবে চালক সম্পর্কে যাবতীয় তথ্য ‘সারথি’ পোর্টাল থেকে পাওয়া যাবে।

Advertisement

ওই ব্যবস্থায় গাড়ির মালিক পোর্টালের মাধ্যমে নির্দিষ্ট বয়ানে তাঁর গাড়ি চালানোর জন্য চালককে অনুমতি দেওয়ার সুযোগ পাবেন। অনুমতি এক বছর বৈধ থাকবে। যে কোনও সময় গাড়ির মালিক ওই অনুমতি প্রত্যাহার করতে পারবেন। এ ছাড়াও, যাঁরা একাধিক চালক ব্যবহার করেন তাঁরাও ওই সব চালকদের জন্য অনুমতিপত্র তৈরি করতে পারবেন। তবে পুরনো পদ্ধতিতে স্ট্যাম্প পেপার ব্যবহার করে লিখিত অনুমতি দেওয়ার ব্যবস্থাও চালু থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন