Mamata Banerjee

পশ্চিমবঙ্গ থেকে উঠে গেল কোভিডবিধি, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার, প্রকাশ্যে আর মাস্ক পরতে হবে না

কোভিড সংক্রান্ত কোনও বিধিনিষেধ আর মানতে হবে না। অর্থাৎ মাস্ক পরা, সামাজিক দূরত্ব মানার আর কোনও বিধি রইল না। বৃহস্পতিবার এ কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৮:৪৩
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

পশ্চিমবঙ্গে আর কোভিডবিধি রইল না। বৃহস্পতিবার টেলি সম্মান প্রদান অনুষ্ঠান থেকে এ কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘‘আজ থেকে কোভিডবিধি প্রত্যাহার করা হল।’’

Advertisement

যদিও, অনেক দিন ধরেই মাস্ক পরা বা সামাজিক দূরত্ব মানার বিষয়গুলি ট্রেনে, বাসে বা জনবহুল জায়গায় দেখা যাচ্ছিল না। তবুও সরকারি বিধিনিষেধ ছিল। বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে তা প্রত্যাহার করে নেওয়া হল। মমতা বলেন, ‘‘কোভিডের সময় থেকে মানুষকে অনেক কষ্ট পেতে হয়েছে। মানুষ ঘরবন্দি হয়েছিলেন। সেই সময় তাঁদের সামনে কোনও অনুপ্রেরণা ছিল না। তাঁরা সিরিয়াল দেখতেন। আজ থেকে সেই কোভিডবিধি প্রত্যাহার করে নেওয়া হল।’’

দিন কয়েক আগেই কেন্দ্রীয় সরকার কোভিডের নতুন প্রজাতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক ডেকেছিল। যদিও তার পরে রাজ্যগুলিকে কড়া কোনও বার্তা দেয়নি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। ঘটনাচক্রে, তার পরেই রাজ্য সরকার সমগ্র কোভিডবিধি প্রত্যাহার করে নিল।

Advertisement

২০২০ সালের মার্চ মাসের তৃতীয় সপ্তাহ থেকে সারা দেশের মতো এ রাজ্যেও কোভিডবিধি জারি হয়েছিল। সেই সময়ে লকডাউন ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর থেকে কখনও কড়া লকডাউন চলেছে, কখনও তা শিথিল হয়েছে। কিন্তু কোভিডের সাধারণ বিধিনিষেধগুলি জারি ছিল। বৃহস্পতিবার সেই বিধিও উঠে গেল এই রাজ্য থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন