দুই পরীক্ষা এক দিনে, আতান্তরে বহু পড়ুয়া

কাল, বুধবার বেলা ১১টায় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের ইংরেজিতে ভর্তির কাউন্সেলিং (দ্বিতীয় পর্যায়) হওয়ার কথা। আবার ওই দিনেই বেলা সাড়ে ১২টায় স্নাতক স্তরের ইংরেজির প্রবেশিকা পরীক্ষা হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। ফলে ফাঁপরে পড়ে গিয়েছেন প্রার্থীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০১৭ ০৪:৪৯
Share:

প্রেসিডেন্সি ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের ইংরেজিতে ভর্তির পরীক্ষা আর কাউন্সেলিং এক দিনে পড়ে যাওয়ায় অনেক প্রার্থীই আতান্তরে পড়ে গিয়েছেন।

Advertisement

কাল, বুধবার বেলা ১১টায় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের ইংরেজিতে ভর্তির কাউন্সেলিং (দ্বিতীয় পর্যায়) হওয়ার কথা। আবার ওই দিনেই বেলা সাড়ে ১২টায় স্নাতক স্তরের ইংরেজির প্রবেশিকা পরীক্ষা হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। ফলে ফাঁপরে পড়ে গিয়েছেন প্রার্থীরা। কারণ, অনেকেই এই দু’টি শিক্ষা প্রতিষ্ঠানে ফর্ম পূরণ করেছেন। কিন্তু একই দিনে কিছু সময়ের ব্যবধানে একটিতে প্রবেশিকা পরীক্ষা এবং অন্যটিতে কাউন্সেলিং পড়ে যাওয়ায় কী করে দু’টিতেই যোগ দেওয়া যাবে, ভেবে উঠতে পারছেন না প্রার্থীরা।

যাদবপুরের রেজিস্ট্রার প্রদীপ ঘোষ জানান, উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পরেই এই প্রবেশিকার বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। সেখানে জানানো হয়েছিল, ২৮ জুন পরীক্ষা হবে। ‘‘কারও যাতে কোনও অসুবিধা না-হয়, সেই জন্য অনেক আগেই পরীক্ষার নির্ঘণ্ট জানানো হয়েছে,’’ বলেন প্রদীপবাবু। প্রেসিডেন্সিতে ইংরেজিতে ভর্তির কাউন্সেলিংয়ের দায়িত্বে থাকা পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের রেজিস্ট্রার দিব্যেন্দু কর জানান, এক দিনে দু’টি প্রতিষ্ঠানে প্রবেশিকা ও কাউন্সেলিং পড়ে যাওয়ায় প্রার্থীদের অসুবিধা হওয়ার কথা নয়। কারণ প্রেসিডেন্সিতে মাত্র একটি আসন ফাঁকা। ৩৩ জনকে কাউন্সেলিংয়ে ডাকা হয়েছে। ‘‘বেলেঘাটায় এই কাউন্সেলিং হবে। দশ মিনিটে তা শেষ হবে। ফলে অসুবিধা হবে না,’’
বলেন দিব্যেন্দুবাবু।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন