SUCI

মনোনয়ন হোক কমিশনেও, দাবি

এসইউসি-র দাবি, জেলাশাসকের দফতর, রাজ্য নির্বাচন কমিশনে মনোনয়ন জমা নেওয়ার ব্যবস্থা রাখার পাশাপাশি অনলাইনেও মনোনয়ন চালু করতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ০৬:০৮
Share:

রাজ্য নির্বাচন কমিশনে মনোনয়নের সুযোগ দেওয়ার দাবি জানাল এসইউসি। ফাইল চিত্র।

পঞ্চায়েত ভোটে মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা বাড়ানো এবং রাজ্য নির্বাচন কমিশনে মনোনয়নের সুযোগ দেওয়ার দাবি জানাল এসইউসি। কমিশনের কাছে তাদের দাবি, পঞ্চায়েত ভোট যাতে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে হয়, বিরোধীরা যাতে শান্তিতে প্রচারের সুযোগ পায়, মানুষ যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন, এই সব ব্যবস্থা করার জন্যই গোড়া থেকে সক্রিয় হতে হবে কমিশনকে। মনোনয়নের সময়সীমা বৃদ্ধির আবেদন নিয়ে কলকাতা হাই কোর্টে অবশ্য মামলা চলছে। এসইউসি-র দাবি, জেলাশাসকের দফতর, রাজ্য নির্বাচন কমিশনে মনোনয়ন জমা নেওয়ার ব্যবস্থা রাখার পাশাপাশি অনলাইনেও মনোনয়ন চালু করতে হবে। দলের রাজ্য সম্পাদক চণ্ডীদাস ভট্টাচার্যের বক্তব্য, ‘‘যে ভাবে পঞ্চায়েত নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করা হয়েছে, তা আমাদের বিস্মিত করেছে। রবিবার বাদ দিয়ে ৬ দিনে মোট ২৪ ঘণ্টায় কয়েক লক্ষ প্রার্থীর মনোনয়নের জন্য সময় দেওয়া হয়েছে! অথচ ঘোষণার পরে দেখা যাচ্ছে, বিডিও এবং মহকুমাশাসকের দফতর মনোনয়ন জমা নেওয়ার কাজের জন্য প্রস্তুত নয়। এর ফলে বহু জায়গায় প্রার্থীদের ফিরে যেতে হচ্ছে, আবার জেলায় জেলায় শাসক দলের বাহিনী মনোনয়ন জমা দিতে বাধা দিচ্ছে। অস্ত্র হাতে বিডিও দফতর চত্বরে তাদের দেখা যাচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন