Calcutta High Court

Summer Vacation in Bengal: কেন ৪৫ দিনের ছুটি? রাজ্য সরকারের কাছে হলফনামা চাইল কলকাতা হাই কোর্ট

আবেদনকারী পক্ষের অভিযোগ, আবহাওয়ার পূর্বাভাস বিশ্লেষণ না করে, কোনও সুনির্দিষ্ট পরিকল্পনা ছাড়াই ৪৫ দিনের ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২২ ১৪:১৪
Share:

প্রতীকী ছবি।

রাজ্য সরকারের স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়ে ১০ দিনের মধ্যে হলফনামা চাইল কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ একটি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে। আগামী ২০ মে মামলার পরবর্তী শুনানি।

নিম্নচাপ এবং কালবৈশাখীর ধাক্কাতেই অনেকটাই কমে গিয়েছে দক্ষিণবঙ্গের তাপমাত্রা। আগামী কয়েকদিনেও ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই সঙ্গে তাপমাত্রাও কমবে বলেই মনে করছে আবহাওয়া দফতর। এই পরিস্থিতিতে টানা ৪৫ দিন গরমের ছুটি বাতিল করে স্কুল খুলে দেওয়ার দাবিতে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন এক অভিভাবক।

Advertisement

আবেদনকারী পক্ষের আইনজীবী মঙ্গলবার প্রধান বিচারপতির বেঞ্চে অভিযোগ করেন, আবহাওয়ার পূর্বাভাস বিশ্লেষণ না করে, কোনও সুনির্দিষ্ট পরিকল্পনা ছাড়াই পর পর দু’টি নোটিস দিয়ে ৪৫ দিনের গরমের ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার।

প্রসঙ্গত, তাপপ্রবাহ শুরু হওয়ার পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, ২ মে থেকে গরমের ছুটি পড়বে। সেই অনুযায়ী সরকারি নির্দেশিকা বেরোয়। প্রথমে গ্রীষ্মের ছুটি ছিল ১২ দিনের। তা বাড়িয়ে ৪৫ দিন করায় আপত্তি তোলেন অভিভাবক ও শিক্ষক শিবিরের বড় অংশ। তাঁদের বক্তব্য, করোনাকালে পড়াশোনার বিস্তর ক্ষতি হয়ে গিয়েছে। ফের এত দিনের টানা ছুটিতে পাঠ্যক্রম শেষ করা যাবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন