Justice Abhijit Gangopadhyay

অভিষেককে নিয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে অন্তর্বর্তী স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, কুন্তলের চিঠির মামলায় প্রয়োজনে অভিষেককেও জেরা করতে পারবে সিবিআই এবং ইডি। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান অভিষেক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১৪:১৫
Share:

গত সোমবার অভিষেককে জেরা করার বিষয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে এক সপ্তাহের জন্য স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। গ্রাফিক— সনৎ সিংহ

কুন্তল ঘোষের চিঠি নিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে আপাতত জেরা করতে পারবে না ইডি বা সিবিআই। এ ব্যাপারে কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে যে ছাড়পত্র দিয়েছিলেন, তাতে আবার অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।

Advertisement

নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত তৃণমূলের বহিষ্কৃত যুবনেতা কুন্তল অভিযোগ করেছিলেন, কেন্দ্রীয় তদন্তকারীরা তাঁকে অভিষেকের নাম বলানোর জন্য ‘চাপ’ দিচ্ছেন। এ ব্যাপারে আদালতকে চিঠি দেওয়ার পাশাপাশি হেস্টিংস থানায় কেন্দ্রীয় সংস্থার বিরুদ্ধে অভিযোগও জানান কুন্তল। অন্য দিকে, কুন্তলের বক্তব্যের আগের দিনই শহিদ মিনারের সভায় অভিষেক কিছুটা একই ধরনের মন্তব্য করেন। তিনি বলেছিলেন, তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ এবং তৃণমূল বিধায়ক মদন মিত্রকেও তাঁর নাম বলানোর জন্য চাপ দেওয়া হয়েছিল। পর পর এই দু’টি ঘটনা প্রসঙ্গে বিচারপতি গঙ্গোপাধ্যায় নিজের পর্যবেক্ষণে জানান, কুন্তলের চিঠির মামলায় প্রয়োজনে অভিষেককেও জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই এবং ইডি। যাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক। সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে দ্বিতীয় বার ওঠে মামলাটি। প্রধান বিচারপতির বেঞ্চ মামলাটিতে আগামী বৃহস্পতিবার পর্যন্ত স্থগিতাদেশ দিয়েছে।

এর আগেও গত সোমবার অভিষেককে জেরা করার বিষয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে এক সপ্তাহের জন্য স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। এই সোমবার অর্থাৎ ২৪ এপ্রিল মামলাটির পরবর্তী শুনানি হওয়ার কথা ছিল। সোমবার আরও চার দিনের জন্য অভিষেকের মামলায় স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আগামী শুক্রবার মামলাটির পরবর্তী শুনানি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন