Suvendu Adhikari

Suvendu Adhikari: শুভেন্দুর ‘সুপ্রিম’ স্বস্তি, শীর্ষ আদালতে ফের খারিজ হল রাজ্যের করা গ্রেফতারির আবেদন

শুভেন্দুর বিরুদ্ধে রাজ্যের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। মানিকতলা, কাঁথি, তমলুক, পাঁশকুড়া-সহ কয়েকটি থানায় মামলা রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ১৪:১৮
Share:

শুবেন্দু অধিকারী। ফাইল চিত্র।

রাজ্যের বিরোধী দলনেতা তথা বিজেপি নেতা শুভেন্দু অধিকারীকে নিয়ে আগের রায়ই বহাল রইল সুপ্রিম কোর্টে। তাঁর গ্রেফতারি নিয়ে রক্ষাকবচ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশ চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে গিয়েছিল রাজ্য সরকার। গত বছর ১৩ ডিসেম্বর শুভেন্দুকে নিয়ে দেওয়া রায়ে সুপ্রিম কোর্ট কলকাতা হাইকোর্টের নির্দেশই বহাল রেখেছিল। সেই রায়কে চ্যালেঞ্জ করে ফের শীর্ষ আদালতে আবেদন করে রাজ্য। সোমবার বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং এএস বোপান্নার ডিভিশন বেঞ্চ রাজ্যের সেই আবেদন খারিজ করে দিয়েছে।
শুভেন্দুর বিরুদ্ধে রাজ্যের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। মানিকতলা, কাঁথি, তমলুক, পাঁশকুড়া-সহ কয়েকটি থানায় মামলা রয়েছে। শুভেন্দুর দেহরক্ষীর রহস্যমৃত্যু, তমলুকের পুলিশ সুপারকে হুমকি, চাকরি দেওয়ার নামে প্রতারণা-সহ মোট পাঁচটি মামলা ছিল তাঁর নামে। যদিও পরে দু’টি মামলা খারিজ হয়ে যায়। বাকি তিনটি মামলায় শুভেন্দুকে গ্রেফতারি নিয়ে রক্ষাকবচ দেয় হাইকোর্ট। উচ্চ আদালত জানিয়ে দিয়েছিল, তাঁর বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না রাজ্য। নতুন এফআইআর হলেও জানাতে হবে শুভেন্দুকে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেই শীর্ষ আদালতে যায় রাজ্য সরকার। তবে সেই স্পেশাল লিভ পিটিশনের ভিত্তিতে হাইকোর্টের নির্দেশই বহাল রাখে সুপ্রিম কোর্ট। এর পর রাজ্য শীর্ষ আদালতে লেটার পেটেন্ট আপিল করে।

Advertisement

রাজ্যের আবেদন খারিজ করে বিচারপতিরা জানিয়ে দিয়েছেন, এই মামলায় গত বছর ১৩ ডিসেম্বর শীর্ষ আদালত যে নির্দেশ দিয়েছিল, তা সব পক্ষকেই মানতে হবে। তবে দ্রুত শুনানির জন্য রাজ্য উচ্চ আদালতে হলফনামা জমা দিতে পারে বলেও জানিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন