State News

কেন্দ্র-রাজ্য আঁতাঁত রয়েছে, নারদ-রায়ের পরে সরব সূর্যকান্ত

কেন্দ্রের বিজেপি আর রাজ্যে তৃণমূলের মধ্যে গভীর যোগসাজশ রয়েছে বলে দাবি করলেন রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। শুক্রবার হাইকোর্টে নারদ মামলার রায় ঘোষণার পর সিবিআই তদন্ত রুখতে সর্বোচ্চ আদালতে যাওয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৭ ১৭:১৩
Share:

কেন্দ্রের বিজেপি আর রাজ্যে তৃণমূলের মধ্যে গভীর যোগসাজশ রয়েছে বলে দাবি করলেন রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। শুক্রবার হাইকোর্টে নারদ মামলার রায় ঘোষণার পর সিবিআই তদন্ত রুখতে সর্বোচ্চ আদালতে যাওয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর পরেই এ দিন সাংবাদিক সম্মেলনে এক তিরে কেন্দ্র-রাজ্যকে বিঁধলেন সূর্যকান্ত। শুধু তাই নয়, নারদ কাণ্ডে রাজ্য পুলিশকে হাতের পুতুল করে রেখে মুখ্যমন্ত্রী যে আসলে সত্যকে ধামাচাপা দেওয়ারই চেষ্টা করছিলেন সেই অভিযোগও তোলেন বিরোধী দলনেতা।

Advertisement

২০১৬-র বিধানসভা নির্বাচনের আগে নারদের স্টিং অপারেশন নাড়িয়ে দিয়েছিল গোটা রাজ্যকে। একাধিক জনস্বার্থ মামলা হয় হাইকোর্টে। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে ও বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ এ দিন রাজ্য পুলিশের থেকে সিবিআইয়ের হাতে তুলে দিয়েছে এই মামলার তদন্তভার। রায় বেরনোর পরেই সেই রায় নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। নবান্নে এক সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় এ দিন বলেছেন, “অবশ্যই সুপ্রিম কোর্টে যাব। কেন যাব না? আমি যদি মনে করি আমি বিচার পাইনি, তা হলে অবশ্যই সুপ্রিম কোর্টে যেতে পারি।”

আরও পড়ুন: নারদ কাণ্ডের সিবিআই তদন্ত রুখতে সুপ্রিম কোর্টে যাওয়ার ঘোষণা মমতার

Advertisement

মমতার এই বক্তব্যের পরেই সূর্যকান্ত অভিযোগ করেন, চিটফান্ড কাণ্ডেও তেমন উল্লেখযোগ্য পদক্ষেপ করা হয়নি। এমনকী, কাউকে টাকা ফেরতও দেওয়া হয়নি। সংসদের নীতি কমিটি কেন এ নিয়ে চুপ করে আছে, কেন ১০ মাসে একটাও বৈঠক হয়নি— সে বিষয়েও প্রশ্ন তোলেন সূর্যকান্ত। বিরোধী নেতার দাবি, ‘‘এর থেকেই বোঝা যায় কেন্দ্র আর রাজ্য সরকারের মধ্যে আগে থেকেই সব বোঝাপড়া আছে।’’

সম্প্রতি মণিপুরে বিজেপির সঙ্গে হাত মেলানোর অভিযোগ উঠেছে সেখানকার একমাত্র তৃণমূল বিধায়কের বিরুদ্ধে। এ দিন সে প্রসঙ্গে টেনেও সূর্যকান্ত বলেন, ‘‘দুই শাসকদলের মধ্যে বোঝাপড়া না থাকলে এটা কখনও সম্ভব নয়।’’

আরও পড়ুন: রাজ্যের আর্জি খারিজ, নারদ তদন্তের ভার সিবিআইকে দিল হাইকোর্ট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন