পড়তে পারে পারদ, তবে বঙ্গে আর শীত ফেরার আশা নেই

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘তাপমাত্রা সামান্য নামবে ঠিকই। কিন্তু তার পরে ফের মাথাচাড়া দেবে। শীত ফিরে আসার আর সম্ভাবনা নেই।’’ 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:২৯
Share:

মেঘাচ্ছন্ন :কুয়াশামাখা দিগন্ত।

মেঘ কাটলে আজ, সরস্বতী পুজোর দিন তাপমাত্রা সামান্য নামতে পারে। কিন্তু রাজ্যে ফের শীতের জাঁকিয়ে বসার সম্ভাবনা দেখছে না আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রের খবর, আজ, রবিবার সরস্বতী পুজোর দিন থেকে তাপমাত্রা কিছুটা কমলেও সেই পারদ পতন শীতকে ফিরিয়ে আনতে পারবে না।

Advertisement

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘তাপমাত্রা সামান্য নামবে ঠিকই। কিন্তু তার পরে ফের মাথাচাড়া দেবে। শীত ফিরে আসার আর সম্ভাবনা নেই।’’

আবহবিদদের একাংশ বলছেন, উত্তরবঙ্গের তরাই-ডুয়ার্সে দক্ষিণবঙ্গের তুলনায় তাপমাত্রা কম থাকলেও সেখানেও শীত ফিরবে না।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, ছত্তীসগঢ় এবং লাগোয়া এলাকার উপরে থাকা একটি ঘূর্ণাবর্তের জন্য বঙ্গোপসাগর থেকে জোলো হাওয়া ঢুকেছে। গরম জোলো হাওয়া এবং ঠান্ডা উত্তুরে বাতাসের মিশ্রণে মেঘ তৈরি হয়েছে। তার জেরে মূলত উত্তরবঙ্গের কিছু এলাকায় বৃষ্টি হয়েছে। শুক্রবার রাতে কলকাতা, নদিয়ার কিছু এলাকাতেও হাল্কা বৃষ্টি হয়েছিল। শনিবার রাতেও কলকাতায় বৃষ্টি হয়েছে। উত্তরবঙ্গের উঁচু পাহাড়ি কিছু এলাকায় তুষারপাতের পরিস্থিতি তৈরি হওয়ায় সেখানে কনকনে শীত মিলছে।

আরও পড়ুন: পুজোর আসরে তৃণমূল বিধায়ককে গুলি করে খুন হাঁসখালিতে, শুরু রাজনৈতিক চাপানউতোর

তবে আকাশ মেঘলা থাকার ফলে এ দিন মহানগরে স্যাঁতস্যাঁতে ঠান্ডা মালুম হয়েছে। হাওয়া অফিসের খবর, কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। তবে সর্বনিম্ন তাপমাত্রা (১৯.২ ডিগ্রি) উঠে গিয়েছে স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। আবহবিদেরা বলছেন, আকাশ মেঘলা থাকার ফলে দিনের তাপমাত্রা বাড়েনি। কিন্তু রাতে ভূপৃষ্ঠের তাপ পুরোপুরি বিকিরিত হয়ে ফিরে যেতে পারেনি। তাই রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি ছিল।

মেঘ কাটলে এই পরিস্থিতির বদল হওয়ায় তাপমাত্রা কিছুটা নামার সম্ভাবনা রয়েছে। কিন্তু এ বারের মতো শীতের ইনিংস শেষ। ফলে আগামী দিনে উত্তুরে হাওয়ার বদলে বসন্তের দখিনা বাতাস মেলার সম্ভাবনাই বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন