West Bengal Weather Update

আবার পারদপতন রাজ্যে, আগামী কয়েক দিন কনকনে ঠান্ডায় কাঁপবে বাংলা! বৃষ্টি নিয়ে কী বলল হাওয়া অফিস?

আবার পারদপতন রাজ্যে। কলকাতা শহরে এক ধাক্কায় তাপমাত্রা কমল প্রায় দু’ডিগ্রি। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু বৃহস্পতিবার তা কমে হয়েছে ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ০৮:৫৯
Share:

হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিনে দক্ষিণের জেলাগুলিতে রাতের দিকে তাপমাত্রা কয়েক ডিগ্রি কমতে পারে। —ফাইল চিত্র ।

আবার পারদপতন রাজ্যে। কলকাতায় এক ধাক্কায় তাপমাত্রা কমল প্রায় দু’ডিগ্রি। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু বৃহস্পতিবার তা কমে হয়েছে ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ, ঠান্ডা বেড়েছে। বুধবার আকাশ মূলত মেঘলাই ছিল। দুপুর থেকে কলকাতায় বিক্ষিপ্ত ভাবে দু’এক পশলা বৃষ্টিও হয়েছিল। কিন্তু বৃহস্পতিবার আকাশ থেকে মেঘের চাদর সরেছে। আর মেঘ কাটতেই আবার নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ। হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই আগামী কয়েক দিন আপাতত বৃষ্টিপাতের সম্ভবনা নেই। মূলত শুকনো আবহাওয়া থাকবে বিভিন্ন জেলায়। কনকনে উত্তুরে হাওয়া রাজ্যে ঢুকবে। ফলে আগামী কয়েক দিনে রাজ্যের তাপমাত্রা আরও কিছুটা কমবে বলেই জানিয়েছেন আবহবিদেরা।

Advertisement

দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা না থাকলেও আগামী সোমবার পর্যন্ত বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গের দার্জিলিং। বৃষ্টির পাশাপাশি রয়েছে তুষারপাতের সম্ভাবনাও। হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে কালিম্পং। তবে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে আবহাওয়া শুকনো থাকবে বলে আবহাওয়া দফতর জানিয়েছে।

আবহবিদেরা জানিয়েছেন, ঝাড়খণ্ড এবং ছত্তীসগঢ় অঞ্চল থেকে ঠান্ডা বাতাস বিক্ষিপ্ত হয়ে ছড়িয়ে পড়ছে। সেই কারণেই দক্ষিণে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছিল জলীয় বাষ্প। তা ঘনীভূত হয়ে বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছিল রাজ্যে। তবে সেই পরিস্থিতি বদলেছে। উত্তুরে হাওয়ার দাপটে দক্ষিণের জেলাগুলিতে আবার ঠান্ডা বাড়তে চলেছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিনে দক্ষিণের জেলাগুলিতে রাতের দিকে তাপমাত্রা কয়েক ডিগ্রি কমতে পারে। ফলে আরও কয়েক দিন ঠান্ডায় লেপ মুড়ি দিয়ে কাঁপতে কাঁপতে নলেন গুড়ের স্বাদ নিতে পারবে বাঙালি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন