West Bengal Weather Update

শনি থেকে দক্ষিণে আরও বাড়বে গরম, সঙ্গে তাপপ্রবাহ, ৪৮ ডিগ্রি ছাড়াবে পাঁশকুড়া, স্বস্তি নেই উত্তরবঙ্গেও

স্বস্তি নেই উত্তরেও। দার্জিলিং এবং কালিম্পং ছাড়া উত্তরবঙ্গের বাকি জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। গরমে পুড়বে দুই দিনাজপুর, মালদহ। কবে একটু স্বস্তি মিলবে? রাজ্যবাসীর এখন সেটাই প্রশ্ন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৪:৪৫
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

হাঁসফাস গরম কমার কোনও ইঙ্গিতই দিল না আলিপুর আবহাওয়া দফতর। বরং তাপমাত্রা বৃদ্ধিরই পূর্বাভাস দিয়েছে তারা। সেই বৃদ্ধি একটু-আধটু নয়, অনেকটাই। জানানো হয়েছে, ২৪ ঘণ্টা পর আরও বৃদ্ধি পাবে তাপমাত্রা। অন্তত ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। সঙ্গে চলবে তাপপ্রবাহ। ২৮ তারিখ, রবিবার থেকে কলকাতার তাপমাত্রা টানা রোজই ৪২ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। ৩০ এপ্রিল অর্থাৎ আগামী মঙ্গলবার পাঁশকুড়ার তাপমাত্রা ছুঁতে পারে ৪৮ ডিগ্রি সেলসিয়াস!

Advertisement

স্বস্তি নেই উত্তরেও। দার্জিলিং এবং কালিম্পং ছাড়া উত্তরবঙ্গের বাকি জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। কবে একটু স্বস্তি মিলবে? রাজ্যবাসীর এখন সেটাই প্রশ্ন। যদিও তার কোনও জবাব দিতে পারছেন না আবহবিদেরা। তাঁরা স্পষ্টই জানিয়েছেন, আপাতত গরম থাকবে। অস্বস্তিও থাকবে।

আলিপুর হাওয়া দফতর জানিয়েছে, শুক্র এবং শনিবারও কলকাতায় তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়াবে। রবিবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত শহরে তাপমাত্রার পারদ দিনের বেলায় টানা ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্র থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়াতেও থাকবে তীব্র গরম। সঙ্গে অস্বস্তি। শুক্রবার থেকেই সেখানে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়াবে। আগামী মঙ্গলবার সেখানে তাপমাত্রা ছুঁতে পারে ৪৮ ডিগ্রি সেলসিয়াস। সে ক্ষেত্রে পশ্চিম বর্ধমানের পানাগড়কে পিছনে ফেলে দিতে পারে পাঁশকুড়া।

Advertisement

তাপপ্রবাহ থেকে বাঁচবে না দক্ষিণবঙ্গের কোনও জেলাই। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূমে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। এই সব জেলায় জারি করা হয়েছে লাল সতর্কতা। শনিবার থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত দক্ষিণের দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূমে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। সেখানে জারি করা হয়েছে লাল সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। জারি করা হয়েছে কমলা সতর্কতা।

দার্জিলিং, কালিম্পং ছাড়া স্বস্তি নেই উত্তরেও। দুই দিনাজপুর এবং মালদহে আগামী মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। জারি কমলা সতর্কতা। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে থাকবে তীব্র গরম। সঙ্গে অস্বস্তি। আগামী রবিবার দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ির কিছু অংশে ঝড়বৃষ্টি হতে পারে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে জলপাইগুড়িতে বৃষ্টি হলেও অস্বস্তি কমবে না। এ রকম গরম এবং অস্বস্তি থেকে মুক্তি কবে? আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আপাতত এই পরিস্থিতিই চলবে। চলবে তাপপ্রবাহও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন