West Bengal Weather

গরম বাড়বে রাজ্য জুড়ে, তাপপ্রবাহের পূর্বাভাস কয়েকটি জেলায়, বৃষ্টির সম্ভাবনা কোথায় কতটা?

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৪ দিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। জুনের প্রথম দিনই দক্ষিণের কয়েকটি জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৭:৫৩
Share:

দক্ষিণে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। উত্তরের ৫ জেলায় বৃষ্টির পূর্বাভাস থাকলেও বাকি জেলায় বাড়তে পারে তাপমাত্রা। — ফাইল ছবি।

অস্বস্তিকর গরমে হাসফাঁস রাজ্যবাসী। তবে এখনই স্বস্তির বার্তা শোনাতে পারল না আলিপুর হাওয়া অফিস। পূর্বাভাস বলছে, আগামী ৪ দিনে আবার দক্ষিণবঙ্গের তাপমাত্রা বাড়তে পারে। পশ্চিমের কয়েকটি জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। তাপপ্রবাহের পূর্বাভাসও রয়েছে। দক্ষিণে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। উত্তরের ৫ জেলায় বৃষ্টির পূর্বাভাস থাকলেও বাকি জেলায় বাড়তে পারে তাপমাত্রা।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৪ দিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। জুনের প্রথম দিনই দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে। ২ জুন বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহ হতে পারে। ৩ জুন এই জেলাগুলির সঙ্গে জুড়তে পারে নদিয়া, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর। এই জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। দক্ষিণের বাকি জেলাতেও গরম ও অস্বস্তিকর আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

অস্বস্তি থাকবে কলকাতার আবহাওয়াতেও। মঙ্গলবার কলকাতায় দিনের তাপমাত্রা ছিল ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস। পরবর্তী ২-৩ দিনে এই তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছবে। অস্বস্তিকর পরিবেশ বজায় থাকবে। আগামী ২ দিন কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার— উত্তরবঙ্গের এই ৫টি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে পরবর্তী ৪-৫ দিন বৃষ্টি চলতে পারে। তবে আগামী ২ দিনে উত্তরবঙ্গে সার্বিক ভাবে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। পাশাপাশি, ২ এবং ৩ জুন উত্তরবঙ্গের মালদহ এবং দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা থাকলেও আগামী ৫ দিন দক্ষিণবঙ্গে স্বাভাবিক বৃষ্টিপাতের খুব একটা সম্ভাবনা নেই। মঙ্গল এবং বুধবার স্থানীয় ভাবে মেঘ তৈরি হয়ে পশ্চিমের জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে। পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া জেলার দু-এক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন