Partha Chatterjee

পার্থের ফাঁসি চেয়ে স্লোগান! আদালত চত্বরে ‘চোর চোর’ বলে চিৎকার জনতার, শুনে কী করলেন প্রাক্তন মন্ত্রী?

বৃহস্পতিবার নিয়োগ মামলার পার্থ-সহ সাত জনের শুনানি ছিল আদালতে। তবে পার্থকে বাকি অভিযুক্তদের সঙ্গে এক গাড়িতে আনা হয়নি। জেল থেকে আলাদা গাড়িতে আদালতে আনা হয় প্রাক্তন শিক্ষামন্ত্রীকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১৩:০৬
Share:

এর আগেও পার্থের বিরুদ্ধে আদালত চত্বরে ‘চোর’ স্লোগান দেওয়া হয়েছে। ফাইল চিত্র।

নিজেকে নির্দোষ দাবি করে জামিন চেয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। তবে জনমানসে তাঁর ভাবমূর্তিতে যে বদল হয়নি, বরং ক্ষোভ আরও বেড়েছে, বৃহস্পতিবার তার প্রমাণ পাওয়া গেল আদালত চত্বরে। নিয়োগ মামলায় পার্থকে আদালতে তোলার জন্য তাঁকে আনতেই প্রাক্তন শিক্ষামন্ত্রীকে ঘিরে উঠল ‘চোর চোর’ স্লোগান। এলাকায় জমায়েত ক্ষুব্ধ জনতাকে এমনও বলতে শোনা গেল, ‘‘ওঁকে জ্বালিয়ে দেওয়া উচিত, ওঁর ফাঁসি হওয়া উচিত।’’ যদিও আদালতে ভিড় করে দাঁড়ানো ওই জনতার মধ্যে কেউ এসএসসি বা টেট দুর্নীতির ভুক্তভোগী কি না, তা জানা যায়নি। জানা যায়নি বিরোধী দলের তরফে এই বিক্ষোভ কর্মসূচির আয়োজন কি না।

Advertisement

বৃহস্পতিবার নিয়োগ মামলার পার্থ-সহ সাত জনের শুনানি ছিল আদালতে। তবে পার্থকে বাকি অভিযুক্তদের সঙ্গে একই গাড়িতে আনা হয়নি। জেল থেকে আলাদা একটি গাড়িতে আদালত চত্বরে আনা হয় পার্থকে। গাড়ি থেকে তিনি নামতেই তাঁকে ঘিরে শুরু হয় স্লোগান। পার্থকে ঘিরে বেশ কিছু যুবকের সঙ্গে স্লোগান দিতে দেখা যায় এক মধ্যবয়সিকেও। পরে তাঁদের কাছে ক্ষোভের কারণ জানতে চাওয়া হলে তাঁরা বলেন, ‘‘চোরকে চোর বলব না?’’ মধ্যবয়সি বিক্ষোভকারী পার্থের বিরুদ্ধে বিদেশে টাকা চালান করার অভিযোগও করেন। যদিও কেউই নিজের পরিচয় জানাননি।

এর আগেও পার্থের বিরুদ্ধে আদালত চত্বরে ‘চোর’ স্লোগান দেওয়া হয়েছে। এমনকি পার্থকে লক্ষ্য করে জুতোও ছোড়া হয়েছে। তবে পার্থ কখনওই কোনও প্রতিক্রিয়া দেননি। যেমন দেননি বৃহস্পতিবার। বরং পুলিশের গাড়ি থেকে চেক চেক পাঞ্জাবি পরা পার্থ সোজা হেঁটে আদালতের ঢোকার মুখে সিঁড়িতে ঘুরে দাঁড়িয়ে বলেছেন, ‘‘আমি দুর্নীতি করতে চাইনি। শুভেন্দু, দিলীপ, সুজন উত্তরবঙ্গে অনেক তদ্বির করেছিলেন। আমি বরং বলেছিলাম, আমি নিয়োগকর্তা নই, কিছু করতে পারব না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন