TET Scam

আরও ৫৯ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল, বেতন বন্ধেরও নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

বৃহস্পতিবার মোট ৬১ জন প্রাথমিক শিক্ষকের চাকরি সংক্রান্ত আবেদনের শুনানি ছিল হাই কোর্টে। তাঁদের নথিপত্র খতিয়ে দেখার পর ৫৯ জনের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৩:২২
Share:

৫৯ জন শিক্ষকের চাকরি বাতিল করার নির্দেশ দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি।

প্রাথমিকে আরও ৫৯ জন শিক্ষকের চাকরি বাতিল করার নির্দেশ দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আদালতের নির্দেশে বন্ধ করে দেওয়া হবে তাঁদের বেতনও। এই নিয়ে সব মিলিয়ে ২৫৫ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করেছে কলকাতা হাই কোর্ট।

Advertisement

বৃহস্পতিবার মোট ৬১ জন প্রাথমিক শিক্ষকের চাকরি সংক্রান্ত আবেদনের শুনানি ছিল হাই কোর্টে। তাঁদের নথিপত্র খতিয়ে দেখার পর ৫৯ জনের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। বন্ধ করতে বলা হয়েছে তাঁদের বেতনও। প্রাথমিক শিক্ষক হিসাবে কর্মরত বাকি ২ জনের মামলা পরবর্তী শুনানির দিন শোনা হবে।

এর আগে বুধবারই ১৪৩ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করা হয়েছিল। প্রাথমিকে নিয়োগে অনিয়মের জন্য যাঁদের চাকরি গিয়েছিল, বুধবার তাঁদের মধ্যে ১৪৬ জন প্রাথমিক শিক্ষকের আবেদনের শুনানি ছিল হাই কোর্টে। বিচারপতি তাঁদের সমস্ত নথি খতিয়ে দেখার পর ১৪৬ জনের মধ্যে ১৪৩ জনেরই চাকরি বাতিলের নির্দেশ বহাল রাখেন। অবিলম্বে তাঁদের বেতন বন্ধেরও নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। বৃহস্পতিবার ৫৯ জনের চাকরি বাতিল করলেন তিনি।

Advertisement

এর আগে ডিসেম্বর মাসেও প্রাথমিকে কর্মরত ৫৩ জনের চাকরি বাতিল করেছিল উচ্চ আদালত। বৃহস্পতিবারের নির্দেশের পর সব মিলিয়ে বাতিল হওয়া চাকরির সংখ্যা দাঁড়াল ২৫৫।

উল্লেখ্য, প্রাথমিকে বেআইনি ভাবে চাকরি পাওয়ার অভিযোগে গত বছর বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে ২৬৮ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল হয়ে যায়। পরে সেই নির্দেশের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে যান অভিযুক্ত শিক্ষকেরা। কিন্তু শীর্ষ আদালত তাঁদের জানিয়ে দেয়, তাঁদের আবেদন হাই কোর্টেই শোনা হবে। একই সঙ্গে শীর্ষ আদালতের নির্দেশ ছিল, এ ব্যাপারে, হাই কোর্টেই চাকরির বৈধতার প্রমাণ দিতে হবে তাঁদের। বৈধতার নথি খতিয়ে দিখে হাই কোর্ট যা সিদ্ধান্ত নেবে, তা-ই মানতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন