Calcutta High Court

বকেয়া ৫৫ লক্ষ টাকা দেয়নি রাজ্য! প্রাক্তন সরকারি আইনজীবীর প্রাপ্য দিতে নির্দেশ হাই কোর্টের

রাজ্য সরকারের বিরুদ্ধে ওই মামলা করেছিলেন প্রাক্তন পাবলিক প্রসিকিউটর মনজিৎ সিংহ। তাঁর অভিযোগ, রাজ্য সরকারের হয়ে বহু মামলা লড়লেও ২০১৮ সাল থেকে কোনও প্রাপ্য অর্থ পাননি তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ২৩:০৬
Share:

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

হাইকোর্টের প্রাক্তন সরকারি আইনজীবীকে (পাবলিক প্রসিকিউটর) আগামী ১০ দিনের মধ্যে বকেয়া সাড়ে ১৪ লক্ষ টাকা দিতে হবে রাজ্য সরকারকে। বুধবার এই নির্দেশ কলকাতা হাই কোর্টের।

Advertisement

বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের বেঞ্চ আগামী দু’সপ্তাহের মধ্যে বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়ে জানায়, রাজ্য সরকারের হয়ে যে আইনজীবীরা মামলা লড়েছেন, তাঁদের প্রাপ্য অর্থ মেটানো রাজ্য সরকারের দায়িত্বের মধ্যেই পড়ে।

সরকারের বিরুদ্ধে ওই মামলা করেছিলেন প্রাক্তন পাবলিক প্রসিকিউটর মনজিৎ সিংহ। তাঁর অভিযোগ, রাজ্য সরকারের হয় শত শত মামলা লড়লেও প্রাপ্য অর্থ পাননি তিনি। বার বার আবেদন জানালও সেই মামলাগুলির জন্য বকেয়া অর্থ দিচ্ছে না রাজ্য।

Advertisement

সরকারের বিরুদ্ধেই প্রাক্তন সরকারি আইনজীবী এই আবেদনে সাড়া দেয় হাই কোর্ট। ২০১৩ থেকে ২০১৭ পর্যন্ত হাই কোর্টে পাবলিক প্রসিকিউটরের দায়িত্ব পালন করা মনজিতের দাবি ছিল, রাজ্য সরকারের থেকে তাঁর প্রাপ্য প্রায় ৫৫ লক্ষ টাকা। ২০১৮ থেকে মামলার ‘ফিজ’ বাবদ পাওনা টাকা পাননি তিনি।

মনজিতের অভিযোগ, প্রাপ্য চেয়ে তিনি চিঠি লিখেছেন সংশ্লিষ্ট বিভিন্ন দফতরে। চিঠির প্রতিলিপি পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। কিন্তু সুরাহা হয়নি। শেষ পর্যন্ত সেই সুরাহা হল কলকাতা হাই কোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন