WB Municipal Election

WB Municipal Election: ফেব্রুয়ারিতে জোড়া পুরভোট,রাজ্যের আবেদনে সাড়া দিয়ে ১৫ হাজার ইভিএম দিচ্ছে কেন্দ্রীয় কমিশন

চার পুরনিগমের ভোট বাদ দিকে আর পাঁচ হাজারের মতো ইভিএম পড়ে থাকবে। যা দিয়ে বাকি ১০৮ পুরসভার ভোট সম্ভব নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ১৯:২৭
Share:

রাজ্যে ইভিএম পাঠাচ্ছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। ফাইল চিত্র।

রাজ্য নির্বাচন কমিশনের আবেদনে সাড়া দিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। রাজ্য কমিশনের আবেদন মতো পুরভোটে ব্যবহারের জন্য ১৫ হাজার ইভিএম পাঠাচ্ছে কেন্দ্রীয় কমিশন। জানা গিয়েছে, চলতি মাসেই কেন্দ্রীয় কমিশনের কাছে রাজ্যের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছিল। তার প্রেক্ষিতেই রাজ্যে এম-২ ইভিএম পাঠাচ্ছে তারা।

Advertisement

জানুয়ারি মাসে চার পুরনিগমের ভোট হওয়ার কথা ছিল। কিন্তু তা পিছিয়ে ফেব্রুয়ারি করা হয়। আবার ওই মাসেই রয়েছে রাজ্যের ১০৮টি পুরসভার ভোট। ফলে এই ভোটগুলি যা ইভিএম লাগবে তা এই মুহূর্তে নেই রাজ্যের কাছে। তাই তারা বিভিন্ন রাজ্য ও কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কাছে ইভিএম চেয়েছিল। কমিশন সূত্রে খবর, কোনও রাজ্য থেকেই সাড়া পাওয়া যায়নি। অবশেষে কেন্দ্রীয় কমিশন দিতে রাজি হয়েছে। উল্লেখ, এর আগেও কেন্দ্রীয় কমিশনের কাছে ইভিএম চাওয়া হয়েছিল। কিন্তু সে বার তারা সাহায্য করেনি।

Advertisement

এখন রাজ্য নির্বাচন কমিশনের কাছে ২০ হাজারের মতো ইভিএম রয়েছে। তার মধ্যে ১৫ হাজার ইভিএম ঠিক মতো কাজ করে। এর আগে কলকাতা পুরভোটে সাত হাজারের কিছু বেশি ইভিএম ব্যবহার করা হয়েছিল। আসন্ন চার পুরনিগমের ভোটে সাড়ে তিন হাজারের মতো ইভিএম লাগবে। কমিশন সূত্রে খবর, ওই চার পুরনিগমের ভোট বাদ দিকে আর পাঁচ হাজারের মতো ইভিএম পড়ে থাকবে। যা দিয়ে বাকি ১০৮ পুরসভার ভোট সম্ভব নয়। সেই কারণেই বাড়তি ইভিএম চাওয়া হয়েছিল। এখন তা জোগাড় করা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন