HS

উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষার দিনক্ষণ ঘোষণা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

বুধবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ৫ ডিসেম্বর থেকে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরু হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১৩:৪২
Share:

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ। ফাইল চিত্র।

আগামী ২০২৩ সালের উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করে দিল উচ্চ শিক্ষা সংসদ। বুধবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় জানানো হয়েছে,আগামী ৫ ডিসেম্বর থেকে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরু হচ্ছে। পাশাপাশি আরও জানানো হয়েছে, আগামী ৫ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বরের মধ্যে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক প্র্যাকটিক্যাল পরীক্ষা শেষ করতে হবে। সংসদ থেকে প্র্যাকটিক্যাল পরীক্ষার প্রশ্নপত্র ২৩ নভেম্বরের মধ্যে স্কুলগুলিকে দেওয়া হবে। তবে যে সকল পরীক্ষার্থী পূর্বে উচ্চ মাধ্যমিক প্র্যাকটিক্যাল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁদের পুনরায় প্র্যাকটিক্যাল পরীক্ষা দেওয়ার প্রয়োজন নেই বলে নির্দেশিকায় সংসদের তরফ থেকে জানানো হয়েছে।

Advertisement

নির্দেশিকায় স্পষ্ট করে বলা হয়েছে, প্রতিটি স্কুলকে আবশ্যিক ভাবে নির্দিষ্ট তারিখের মধ্যেই সংশ্লিষ্ট আঞ্চলিক দফতরে প্র্যাকটিক্যাল পরীক্ষার মার্কস ফয়েলের হার্ড কপি এসে জমা দেওয়া বাধ্যতামূলক। এই সময়সীমা হল ২ থেকে ১০ জানুয়ারি। গত বছর এই পরীক্ষা নেওয়া হয়েছিল ডিসেম্বর মাসেই। তবে শিক্ষকমহলের একাংশের দাবি, কয়েক বছর আগে পর্যন্ত এই পরীক্ষা ডিসেম্বর মাসের শেষ কিংবা জানুয়ারি মাসে নেওয়া হত। করোনার জেরে গত দু’বছর ক্লাস পুরোপুরি হয়নি। তাই, পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা হয়নি। এ বার পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে। আগামী বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ। শেষ হবে ২৭ মার্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন