Labour

Labour Department: রাজ্যের স্পঞ্জ আয়রন শিল্পের শ্রমিকদের পুজোর বোনাস দেওয়ার সিদ্ধান্ত শ্রম দফতরের

বর্ধমান পূর্ব ও পশ্চিম এবং বাকুঁড়া, পুরুলিয়া ও ঝাড়গ্রাম জেলায় স্পঞ্জ আয়রন শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকের সংখ্যা ৮০ হাজার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১৯:৪৮
Share:

ত্রিপাক্ষিক বৈঠক করে স্পঞ্জ আয়রণ শিল্পের শ্রমিকদের পুজোর বেতন দেওয়ার সিদ্ধান্ত হল। নিজস্ব চিত্র।

রাজ্যের স্পঞ্জ আয়রন শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকদের পুজোর বোনাস বাড়াল শ্রম দফতর। মঙ্গলবার আসানসোলে শ্রমমন্ত্রী বেচারাম মান্না, শ্রম সচিব জাভেদ আখতার, শ্রম কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্তের উপস্থিতিতে মালিকপক্ষ ও শ্রমিক সংগঠনগুলিকে সঙ্গে নিয়ে আলোচনা বসেন। সেখানেই স্থির হয়, পুজোর আগেই এককালীন অনুদান ১০০ টাকা করে বাড়ানো হবে। সঙ্গে প্রাপ্ত বেতনের ০.০৫ শতাংশ হারে পুজোর বোনাস দিতে হবে।

Advertisement

উল্লেখ্য, বর্ধমান পূর্ব ও পশ্চিম এবং বাকুঁড়া, পুরুলিয়া ও ঝাড়গ্রাম জেলায় স্পঞ্জ আয়রন শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকের সংখ্যা ৮০ হাজার। তাই শ্রম দফতরের দাবি, ত্রিপাক্ষিক এই বৈঠকের ফলে লাভবান হবেন শ্রমিকরা।

মন্ত্রী বেচারাম বলেন, ‘‘চুক্তি অনুযায়ী ৫ অক্টোবরের আগেই বোনাস ও এককালীন অনুদান বাবদ পাওনা শ্রমিকদের দিয়ে দিতে হবে। এই সিদ্ধান্তের ফলে প্রায় ৮০ হাজার শ্রমিকদের মুখে পুজোর সময় হাসি ফুটবে।’’ শ্রমিক নেতাদের মধ্যে বৈঠকে হাজির ছিলেন সিটুর বংশগোপাল চৌধুরী, আইএনটিইউসি নেতা বিকাশ ঘটক ও তৃণমূলের শ্রমিক সংগঠনের রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। মালিকপক্ষের প্রতিনিধি হিসেবে ছিলেন শঙ্কর আগ্রবাল।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন