Potato

কমেনি আলুর দাম, শুরু পুলিশি অভিযান

গত ২৮ অগস্টের বৈঠকে আলু ব্যবসায়ীদের সতর্ক করে নবান্ন বলেছিল, সাত দিনের মধ্যে পাইকারি বাজারে আলুর কেজিপ্রতি দর ২২ টাকায় নামিয়ে না-আনলে পুলিশি অভিযান হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২০ ০৪:২০
Share:

আলুর দাম যাচাই করতে কাঁকুড়গাছি ভিআইপি বাজারে এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকেরা। বৃহস্পতিবার। নিজস্ব চিত্র 

আলুর দাম বাগে আনতে তিনটি স্তরে পুলিশি নজরদারি শুরু করল রাজ্য সরকার। পাশাপাশি, অনৈতিক উপায়ে ভিন্ রাজ্যে আলু পাঠানোর পদ্ধতিতে লাগাম টানতে নির্দেশ দিয়েছে নবান্ন।

Advertisement

গত ২৮ অগস্টের বৈঠকে আলু ব্যবসায়ীদের সতর্ক করে নবান্ন বলেছিল, সাত দিনের মধ্যে পাইকারি বাজারে আলুর কেজিপ্রতি দর ২২ টাকায় নামিয়ে না-আনলে পুলিশি অভিযান হবে। বৃহস্পতিবার থেকেই পুলিশ-প্রশাসনের অভিযান শুরু হয়েছে কয়েকটি জেলায়।

সরকারের ব্যাখ্যা, আলুর উৎপাদন খরচ প্রতি কেজি ১৩ টাকা মতো। সেই জায়গায় পাইকারিতে কেজিপ্রতি ২২ টাকায় আলু বিক্রি করার ছাড় দিচ্ছে সরকার। তাই প্রতি কেজিতে অন্তত ৯ টাকা লাভ থাকবে চাষির। তার পরেও দাম না-কমানোয় পাইকারি বাজার, খোলা বাজার এবং আলু নিয়ে যাওয়ার পথে পুলিশি নজরদারির ব্যবস্থা হয়েছে। অসাধু উপায়ে ভিন্ রাজ্যে আলু পাঠানো হলেও তা ধরতে নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে। রাজ্যের কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার বলেন, “এত সুবিধা পাওয়ার পরেও সাধারণ মানুষের স্বার্থ নিয়ে ছিনিমিনি খেলার অধিকার কারও নেই। সেই কারণে কড়া পদক্ষেপের পথে হাঁটছে প্রশাসন।”

Advertisement

এ দিন হুগলির সিঙ্গুর, হরিপাল এবং তারকেশ্বর থানা এলাকায় হিমঘর এবং আড়তে হানা দেয় পুলিশ। এসপি তথাগত বসু বলেন, ‘‘হিমঘর এবং আড়তে মজুত আলুর পরিমাণ জানার চেষ্টা হচ্ছে। বাজারের প্রকৃত চিত্রটা ঠিক কী, তা-ও দেখা হচ্ছে।’’ সিঙ্গুরের রতনপুরের আলুর মোড়ের এক আড়তদার বলেন, ‘‘কত আলু হিমঘর থেকে বার করেছি, কত বস্তা মজুত রয়েছে, পুলিশ জানতে চাইল।’’ পূর্ব মেদিনীপুরের তমলুকের মেছোবাজার, কাঁকটিয়া বাজার এবং নন্দকুমারের বাজারেও অভিযান হয়েছে। মহকুমাশাসক (তমলুক) কৌশিকব্রত সেন জানিয়েছেন, আজ, শুক্রবার থেকে হিমঘরগুলিতে অভিযান চলবে। পশ্চিম বর্ধমানের আসানসোল মহকুমার কয়েকটি বাজারে এবং মুর্শিদাবাদের বহরমপুরের বিভিন্ন বাজারে পুলিশ এ দিন অভিযান চালায়।

তবে পূর্ব বর্ধমান ও বাঁকুড়ায় বাজারে অভিযান চালানো নিয়ে সিদ্ধান্ত হয়নি। উত্তরবঙ্গের কোনও জেলাতেই খোলা বাজারে এ দিন টাস্ক ফোর্সের অভিযান হয়নি। আলুর দাম নিয়ন্ত্রণে রাখতে অভিযানের নির্দেশিকা আসেনি বলে মালদহ এবং দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের দাবি। রায়গঞ্জ পুলিশ জেলার সুপার সুমিত কুমার বলেন, “অভিযানের নির্দেশিকা পাইনি। তবে বিষয়টির উপরে দুর্নীতি দমন শাখা নজর রাখছে।” এ দিন বিকেলে আলিপুরদুয়ার জেলা কৃষি বিপণন দফতর অভিযানের দিনক্ষণ ঠিক করতে বৈঠকে বসেছে। কোচবিহারে আজ, শুক্রবার অভিযান হতে পারে বলে প্রশাসন সূত্রের খবর। কলকাতা পুলিশ এলাকার ৪৮টি বড় বাজারে অভিযান চালিয়েছে কলকাতা পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন