School Teachers

উৎসশ্রী পোর্টাল চালু করে শিক্ষকদের বদলি শুরু করুন, শিক্ষা দফতরকে আবেদন শিক্ষক সংগঠনের

সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর পাশাপাশি, শিক্ষাসচিব মণীশ জৈন, কমিশনার অফ স্কুল এডুকেশন অরূপ সেনগুপ্তকে এই ডেপুটেশন দেওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৬:০৬
Share:

শিক্ষকদের বদলি নিয়ে শিক্ষা দফতরে ডেপুটেশন শিক্ষক সংগঠনের। — ফাইল চিত্র।

ফের শুরু করা হোক শিক্ষকদের বদলি। এমনই দাবি নিয়ে শিক্ষা দফতরে ডেপুটেশন দিল বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি। সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর পাশাপাশি, শিক্ষাসচিব মণীশ জৈন, কমিশনার অফ স্কুল এডুকেশন অরূপ সেনগুপ্তকে এই ডেপুটেশন দেওয়া হয়েছে। ডেপুটেশন কপিতে মোট ১৫টি দাবির উল্লেখ করা হয়েছে। যেখানে শিক্ষক-শিক্ষিকাদের পাশাপাশি, শিক্ষাকর্মী ও গ্রন্থাগারিকদের জন্যও সরব হয়েছে এই শিক্ষক সংগঠনটি। শিক্ষক-শিক্ষিকাদের বদলি সংক্রান্ত বিষয় নিয়ে দাবিসনদে উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, মিউচুয়াল ট্রান্সফার বন্ধ রাখার কোনও যৌক্তিকতা নেই। তাই অবিলম্বে উৎসশ্রী পোর্টালের মাধ্যমে মিউচুয়াল ট্রান্সফার চালু করতে হবে।

Advertisement

এ ছাড়াও, স্কুলশিক্ষা দফতরকে অবিলম্বে প্রধান শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারির কথা বলা হয়েছে। সঙ্গে প্রতিটি বিদ্যালয়ের নিরাপত্তার জন্য নৈশ প্রহরীর স্থায়ী পদ সৃষ্টি করে নিয়োগ করার দাবি জানানো হয়েছে। ছাত্রীদের জন্য বিদ্যালয়েই স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিনের ব্যবস্থা করার কথাও উল্লেখ করা হয়েছে দাবিপত্রে। এ ছাড়াও শিক্ষক ও শিক্ষাকর্মীদের বকেয়া টাকা পাওয়ার ক্ষেত্রে ডিআই অফিসগুলিতে অযথা হয়রানির অভিযোগ জানিয়ে তার সুরাহা করতে বলা হয়েছে। পাশাপাশি, প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত সিলেবাস ঢেলে সাজানোর দাবি জানানো হয়েছে।

সংগঠনের নেতা স্বপন মণ্ডল বলেন, ‘‘আমরা মনে করি, শিক্ষাব্যবস্থা নতুন করে ঢেলে সাজানোর জন্য বেশ কিছু পদক্ষেপ করা জরুরি। তাই আমরা সেই সব দাবি লিপিবদ্ধ করে শিক্ষামন্ত্রী ও শিক্ষাসচিবের হাতে তুলে দিয়েছি। আমরা আশা করছি, আমাদের দাবিদাওয়ার যৌক্তিকতা বিচার করে তা কার্যকর করার কথা বিবেচনা করা হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন