Matua Community

কার্ড নিতে ঠাকুরবাড়িতে ভিড় করে মতুয়া ভক্তেরা

১৯৭১ সাল থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত যে সব মতুয়া উদ্বাস্তু ধর্মীয় নিপীড়িত হয়ে বাংলাদেশ থেকে এ দেশে এসেছেন, তাঁদের অনেকেরই এখনও এ দেশের ভোটার কার্ড, আধার কার্ড নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বনগাঁ শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ০৫:৩৮
Share:

অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের পরিচয়পত্রের জন্য আবেদন। বুধবার ঠাকুরবাড়িতে ছবিটি তুলেছেন নির্মাল্য প্রামাণিক।

কেন্দ্রের পক্ষ থেকে সোমবার সিএএ (নাগরিকত্ব সংশোধনী আইন) কার্যকর করা নিয়ে বিজ্ঞপ্তি জারি হয়েছে। তারপর থেকেই গাইঘাটার ঠাকুরনগরে মতুয়া ঠাকুরবাড়িতে এসে অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের পরিচয়পত্রের কার্ড সংগ্রহ করার প্রবণতা বেড়েছে মতুয়াদের মধ্যে। অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের সঙ্ঘাধিপতি তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুরের বার্তা, “আপনারা অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের পরিচয়পত্রের কার্ড সংগ্রহ করুন। মতুয়া মহাসঙ্ঘের সদস্য হোন। দেখি কে আপনাদের নাগরিকত্ব পাওয়া থেকে বাদ দেয়!”

Advertisement

কেন্দ্রীয় মন্ত্রীর এই আশ্বাস পেয়ে রাজ্যের দূরদূরান্ত থেকে মতুয়া ঠাকুরবাড়িতে ভিড় করতে শুরু করেছেন অনেকেই। ঠাকুরবাড়িতে থাকা অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের অফিসে গিয়ে তাঁরা মহাসঙ্ঘের পরিচয়পত্রের কার্ড পাওয়ার আবেদন করছেন। সিএএ বিজ্ঞপ্তি জারি হওয়ার পরে কার্ড সংগ্রহ করতে মতুয়াদের মধ্যে আগ্রহ বেড়েছে।

বুধবারও অনেকে কার্ড নিতে ঠাকুরবাড়িতে এসেছিলেন। ভগবতী বিশ্বাস নামে এক মতুয়া ভক্ত বলেন, “শুনলাম এই কার্ড থাকলে নাগরিকত্বের আবেদন করা যাবে। তাই কার্ড সংগ্রহ করলাম।”

Advertisement

১৯৭১ সাল থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত যে সব মতুয়া উদ্বাস্তু ধর্মীয় নিপীড়িত হয়ে বাংলাদেশ থেকে এ দেশে এসেছেন, তাঁদের অনেকেরই এখনও এ দেশের ভোটার কার্ড, আধার কার্ড নেই। তাঁদের মধ্যে মতুয়া মহাসঙ্ঘের কার্ড সংগ্রহ করার বাড়তি তাগিদ লক্ষ করা যাচ্ছে। পাশাপাশি, যে সব মতুয়াদের ভোটার কার্ড, আধার কার্ড আছে, ভোট দেন— তাঁরাও জানান, অনেক সরকারি পরিষেবা (পাসপোর্ট-ভিসা) নেওয়ার সময়ে জন্মস্থান উল্লেখ করতে হয়। জন্মস্থানের জায়গায় পড়শি দেশের ঠিকানা থাকলে সমস্যা হয়। ভিন্‌ রাজ্যে কাজে গেলেও জন্মের প্রমাণপত্র চাওয়া হয়। সে ক্ষেত্রেও সমস্যায় পড়তে হয়। এর ফলে নিজেদের আরও সুরক্ষিত রাখতে তাঁরাও মতুয়া মহাসঙ্ঘের কার্ড সংগ্রহ করছেন।

শান্তনু বলেন, “অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের পরিচয়পত্রের কার্ড থাকলেও নাগরিকত্বের জন্য আবেদন করা যাবে। আমি গ্যারান্টি দিয়ে বলছি, নাগরিকত্বের আবেদন করার জন্য নথিপত্র জমা দেওয়া বাধ্যতামূলক নয়। যাঁদের কাছে নথিপত্র নেই, তাঁরা সেলফ ডিক্লারেশন (নিজে থেকে ঘোষণা) দিয়ে জানাবেন, নাগরিকত্ব পেতে চাই।”

কয়েক মাস আগে গাইঘাটার ঠাকুরনগরে মতুয়া ঠাকুরবাড়িতে এসে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র (টেনি) মতুয়াদের জানিয়েছিলেন, অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের পক্ষ থেকে সঙ্ঘাধিপতি শান্তনু ঠাকুরের দেওয়া কার্ড নিয়ে দেশের যে কোনও জায়গায় নির্ভয়ে যাতায়াত করা যাবে।

এ বিষয়ে তৃণমূলের রাজ্যসভার সাংসদ মমতা ঠাকুর বলেন, “মতুয়া মহাসঙ্ঘের কার্ডেই যদি নাগরিকত্ব পাওয়া যায়, তা হলে কেন্দ্র কেন অনলাইনে আবেদন করতে বলছে?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন