Lakshmir Bhandar

লক্ষ্মীর ভান্ডারের সুবিধা পাচ্ছেন না তিন লক্ষ মহিলা, দ্রুত সমস্যার সমাধান করতে চায় নবান্ন

ব্যাঙ্ক অ্যাকাউন্টের জটিলতার কারণেই তিন লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভান্ডারের টাকা দেওয়া যাচ্ছে না বলে জেনেছে নবান্ন। সমস্যার সমাধান করতে বুধবার মুখ্যসচিবের নেতৃত্বে একটি বৈঠক হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১৫:৪১
Share:

তিন লক্ষ মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সমস্যা থাকায় টাকা দেওয়া যাচ্ছে না। ফাইল চিত্র।

প্রায় তিন লক্ষ মহিলা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে তাঁদের প্রাপ্য সুবিধা পাচ্ছেন না। সম্প্রতি এমনটাই জানতে পেরেছেন নবান্নের শীর্ষ কর্তারা। দ্রুত এই সমস্যার সমাধান করতে পদক্ষেপ নিতে চায় রাজ্য। সোমবার দুয়ারে সরকার কর্মসূচি নিয়ে জেলাশাসক, মহকুমা শাসক এবং বিডিওদের সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। ওই বৈঠকে ছিলেন বিভিন্ন দফতরের সচিবেরাও। সেখানেই লক্ষ্মীর ভান্ডারের এই সমস্যাটি আলোচনা হয়। নবান্ন সূত্রের খবর, বিষয়টির গুরুত্ব বুঝে লক্ষ্মীর ভান্ডার নিয়ে সমস্যার সমাধান করতে বুধবারও মুখ্যসচিবের নেতৃত্বে আরও একটি বৈঠক হয়।

Advertisement

সরকারি সূত্রের খবর, উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের জটিলতার কারণেই লক্ষ্মীর ভান্ডারের টাকা দেওয়া যাচ্ছে না বলে জেনেছে নবান্ন। বর্তমানে প্রায় দু’কোটি মহিলা লক্ষ্মীর ভান্ডারের সুবিধা পাচ্ছেন। প্রতি মাসের ৩ তারিখের মধ্যে উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পৌঁছে যায়। কিন্তু ওই তিন লক্ষ মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সমস্যা থাকায় টাকা দেওয়া যাচ্ছে না।

ব্যাঙ্ক অ্যাকাউন্টের বৈধতা যাচাই না হওয়ার ফলে ২ লক্ষ ৬৩ হাজার ৪৭৪ জনকে আর্থিক সহায়তা দেওয়া যায়নি। ১৭,০৯৩ জন মহিলার ক্ষেত্রে বার বার চেষ্টা করেও কিছু সমস্যার কারণে অর্থ দেওয়া যায়নি। ১৪,৫৪৫টি ক্ষেত্রে জাতিগত শংসাপত্রের সমস্যা রয়েছে। ৪,৩৪০ জনের ক্ষেত্রে ‘ডুপ্লিকেট’ ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ৭,৮১১ জন মহিলার আধার কার্ডের সমস্যা রয়েছে। এই সমস্যা দ্রুত সমাধানের জন্য নারী, শিশু এবং সমাজকল্যাণ দফতর প্রতিটি জেলাকে চিঠি দিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন