West Bengal Weather

ঘূর্ণাবর্তে স্বস্তির বার্তা, বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

কলকাতা-সহ বিভিন্ন জেলায় আগামী কয়েক দিন ঝড়বৃষ্টি হতে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, জেলায় জেলায় হতে পারে শিলাবৃষ্টিও। সেই সঙ্গে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৩:৪৬
Share:

দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় আগামী কয়েক দিন ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফাইল চিত্র।

অস্বস্তিকর গরমের মাঝে স্বস্তির বার্তা দিচ্ছে হাওয়া অফিস। কলকাতা-সহ দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে তারা। একাধিক জেলায় হতে পারে শিলাবৃষ্টিও।

Advertisement

মঙ্গলবার থেকেই দক্ষিণবঙ্গের একাধিক এলাকায় ঝড়বৃষ্টি শুরু হতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা-সহ জেলাগুলিতে বজ্রপাত এবং শিলাবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

কলকাতা ছাড়াও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। শুক্রবার পর্যন্ত এই ঝড়বৃষ্টি চলতে পারে। তবে শিলাবৃষ্টির পূর্বাভাস রয়েছে কেবল মঙ্গল এবং বুধবার। বৃহস্পতিবার থেকে ঝোড়ো হাওয়ার বেগও কিছুটা কমতে পারে।

Advertisement

এ ছাড়া, আলিপুর হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, আগামী কয়েক দিনে রাজ্যের তাপমাত্রা কয়েক ডিগ্রি কমতে পারে। দক্ষিণের জেলাগুলিতে কমবে তাপের দাপট।

হাওয়া অফিস জানিয়েছে, বিহার এবং তৎসংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সেই কারণেই বঙ্গে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হচ্ছে। পাশাপাশি, বঙ্গোপসাগর থেকেও প্রচুর পরিমাণে জলীয় বাষ্প রাজ্যে প্রবেশ করছে বলে জানিয়েছেন আবহবিদেরা। ফলে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। আগামী শনিবার থেকে দুর্যোগের মাত্রা কিছুটা কমতে পারে।

গত কয়েক দিন ধরেই দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর। কিন্তু বিক্ষিপ্ত ভাবে কয়েকটি এলাকা ছাড়া এখনও পর্যন্ত তেমন বৃষ্টির দেখা মেলেনি। বরং অস্বস্তিকর গরমে হাঁসফাঁস করছেন বঙ্গবাসী। মঙ্গলবারের পূর্বাভাস মেলে কি না, সে দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন