West Bengal Weather

হাঁসফাঁস গরমে স্বস্তি! শিলাবৃষ্টির পূর্বাভাস দক্ষিণের ৯ জেলায়, কলকাতা ভিজবে কি?

দুর্যোগের ফলে চাষের কাজের প্রভূত ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বজ্রপাতের সময় বেশ কিছু সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন আবহবিদেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৭:০৫
Share:

সপ্তাহের শেষে রাজ্য জুড়ে ঝড়বৃষ্টির পূর্বাভাস। ফাইল ছবি।

সপ্তাহান্তে আবার ঝড়বৃষ্টি হতে পারে রাজ্য জুড়ে। উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সেই সঙ্গে শিলাবৃষ্টিও হতে পারে কোথাও কোথাও।

Advertisement

হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ৩১ মার্চ শুক্রবার এবং ১ এপ্রিল শনিবার রাজ্যের নানা প্রান্তে ঝড়বৃষ্টি হবে। শুক্রবার দক্ষিণবঙ্গের ৯টি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। কয়েকটি জায়গায় হবে শিলাবৃষ্টিও। ভিজবে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া। এই জেলাগুলিতে বৃষ্টির পাশাপাশি, ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দক্ষিণের বাকি জেলাগুলিতেও ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে শুক্রবার।

শনিবারের পূর্বাভাস বলছে, দক্ষিণবঙ্গে দুর্যোগের দাপট কিছুটা কমবে। তবে প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ওই দিনও। কলকাতাতেও বৃষ্টি হতে পারে। শনিবার ঝড়বৃষ্টি হলেও শিলাবৃষ্টির পূর্বাভাস নেই।

Advertisement

দক্ষিণের পাশাপাশি, ভিজবে উত্তরবঙ্গও। উত্তরের প্রায় সব জেলাতে শুক্র এবং শনিবার ঝড়বৃষ্টি হবে। শুক্রবার ঝোড়ো হাওয়ার দাপট কিছুটা বেশি থাকবে পাহাড় লাগোয়া জেলাগুলিতে। দুর্যোগের ফলে চাষের কাজের প্রভূত ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বজ্রপাতের সময় বেশ কিছু সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন আবহবিদেরা। নিরাপদ স্থানে থাকা, খোলামেলা এলাকায় ঘুরে না বেড়ানো এবং গাছ ও বিদ্যুতের খুঁটির নীচে না দাঁড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। বজ্রপাতের বিষয়ে জানার জন্য ‘দামিনী’ অ্যাপে চোখ রাখতে পারেন সাধারণ মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন