ঘরে বাইরে

অনলাইন কেনাকাটা

কিছু অ্যাপসের খবর আছে, কিছু অজানা। এখনও সন্দেহে রয়েছেন কেউ, ‘অনলাইন’ কেনাকাটা, না জানি কী হবে? এ সব ভাবনার দিন গিয়েছে। মোবাইলে ছবি দেখুন, অর্ডার দিন। ঘরে বসেই পেয়ে যাবেন সর্ষে তেল থেকে বাঁধাকপি, মাপ মতো জুতো থেকে বাহারি অন্তর্বাস, নতুন মোটর বাইক থেকে প্রিয় লেখকের বই, রং মিলিয়ে জানলার পর্দা।

Advertisement

অরুণাক্ষ ভট্টাচার্য

শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৫ ০০:০০
Share:

কিছু অ্যাপসের খবর আছে, কিছু অজানা। এখনও সন্দেহে রয়েছেন কেউ, ‘অনলাইন’ কেনাকাটা, না জানি কী হবে? এ সব ভাবনার দিন গিয়েছে। মোবাইলে ছবি দেখুন, অর্ডার দিন। ঘরে বসেই পেয়ে যাবেন সর্ষে তেল থেকে বাঁধাকপি, মাপ মতো জুতো থেকে বাহারি অন্তর্বাস, নতুন মোটর বাইক থেকে প্রিয় লেখকের বই, রং মিলিয়ে জানলার পর্দা। ভিড়ে টাসা শপিংমল বা পুজোর ভিড়ে অধৈর্য হয়ে ‘লাইন’ দেওয়ার দরকার নেই। অনলাইন থাকলেই হল। দরাদরির ব্যাপার নেই, মিলবে ছাড়। নগদ টাকা না দিলেও চলবে। পছন্দ না হলে ফেরতও দেওয়া যাবে। মাপে ছোট-বড় হলে বা পছন্দ না হলে পাল্টে দিয়ে যাবে কোম্পানির লোক। প্রত্যন্ত এলাকা থেকেও চালাতে পারেন কেনাকাটা।

Advertisement

কী ভাবে করবেন?

Advertisement

গুগল এ গিয়ে কেনাকাটা বা বিল মেটাবার অ্যাপস সার্চ করুন। যেমন জিনিসপত্র কেনার জন্য রয়েছে ফ্লিপকার্টের মতো প্রচুর অ্যাপস। অ্যাপসটি ইনস্টল করুন। আপনার লোকেশন জানিয়ে দিন। মোবাইল নম্বর বা ইমেল অ্যাড্রেস দিয়ে লগ-ইন করুন। মোবাইলে পাঠানো পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্ট তৈরি করুন। ডেলিভারি অপশনে নাম, বাড়ি বা অফিসের ঠিকানা দিন। অফার থেকে বা চাহিদা মতো জিনিস খুঁজে নিন। ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড দিয়ে বা নগদ টাকা দিয়েও জিনিস নিতে পারেন।

সতর্কতা

মোবাইলে অ্যান্টি ভাইরাস এবং যে কার্ডে সব সময় কেনাকাটা করছেন সেই কার্ডে খুব বেশি টাকা জমা না রাখাই ভাল। তবে নামকরা অ্যাপস থেকে অনলাইন শপিং করে ঠকার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন