Mamata Banerjee

জাতীয় সঙ্গীত অবমাননা মামলায় বম্বে হাই কোর্টে মমতা! নিম্ন আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ

বিজেপির অভিযোগ, বৈঠক চলাকালীন হঠাৎই মমতা উঠে জাতীয় সঙ্গীত গাইতে শুরু করেন।পুরো জাতীয় সঙ্গীত না গেয়ে, কয়েকটি লাইন উচ্চারণের পর হঠাৎ জাতীয় সঙ্গীত থামিয়ে দিয়ে বলেন, ‘জয় মহারাষ্ট্র’।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ১৯:৪৯
Share:

জাভেদ আখতারের সঙ্গে মুম্বইয়ে মমতার সাংবাদিক বৈঠকে জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগ মমতার বিরুদ্ধে।

জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগের মামলায় নিম্ন আদালতের নির্দেশের বিরুদ্ধে বম্বে হাই কোর্টে আবেদন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার এই খবর জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

Advertisement

গত ১২ জানুয়ারি মুম্বইয়ের বিশেষ আদালত ‘পদ্ধতিগত ত্রুটি’র কথা জানিয়ে মমতাকে মুম্বইয়ের মাঝগাঁও নগর দায়রা আদালতের পাঠানো সমন খারিজ করে দিয়েছিল। পাশাপাশি, জাতীয় সঙ্গীতের অবমাননা সংক্রান্ত অভিযোগের প্রেক্ষিতে মমতার বিরুদ্ধে এফআইআর দায়ের করার বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নিতে বলেছিল নগর দায়রা আদালতকে। পিটিআই জানাচ্ছে, বিশেষ আদালতের বিচারক আরএন রোকড়ের সেই নির্দেশকেই বম্বে হাই কোর্টে চ্যালেঞ্জ জানিয়েছেন তৃণমূলনেত্রী।

প্রসঙ্গত, ২০২১ সালের ১ ডিসেম্বর মুম্বইয়ের কাফে প্যারেডে যশবন্তরাও চহ্বাণ প্রেক্ষাগৃহে একটি কর্মসূচিতে যোগ দিয়েছিলেন মমতা। কর্মসূচির শেষে চেয়ারে বসেই তিনি জাতীয় সঙ্গীতে গলা মিলিয়েছিলেন বলে অভিযোগ। এমনকি, জাতীয় সঙ্গীত না গেয়েই হঠাৎ জাতীয় সঙ্গীত থামিয়ে দিয়ে মঞ্চ ছেড়ে বেরিয়ে যান বলে অভিযোগ করে মুম্বইয়ের বিজেপি নেতা বিবেকানন্দ গুপ্ত অভিযোগ তোলেন।

Advertisement

এর পর বিবেকানন্দ বিষয়টি নিয়ে কাফে প্যারেড থানায় অভিযোগ দায়ের করেছিলেন। কিন্তু পুলিশ কোনও পদক্ষেপ না করায় মু্ম্বইয়ের মাঝগাঁও নগর দায়রা আদালতে অভিযোগ করেন। মমতাকে সমনও পাঠায় ওই আদালত। ২০২২ সালের ২ মার্চ মমতাকে আদালতে হাজির হওয়ার কথা বলা হয়। কিন্তু সেই সমনে ‘পদ্ধতিগত ত্রুটি’র কথা জানিয়ে নতুন করে এফআইআর দায়ের বিষয়ে সিদ্ধান্ত নিতে বলেছিলেন বিচারক রোকড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন